পদ্মা সেতুর ৩১৬.৯১ কোটি টাকা পরিশোধ

পদ্মা সেতু নির্মাণে প্রথম ২ কিস্তিতে নেওয়া ৩১৬ কোটি ৯১ লাখ টাকা পরিশোধ করেছে সরকার।
ছবি: ইউএনবি

পদ্মা সেতু নির্মাণে প্রথম ২ কিস্তিতে নেওয়া ৩১৬ কোটি ৯১ লাখ টাকা পরিশোধ করেছে সরকার।

বুধবার গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের প্রথম ও দ্বিতীয় কিস্তির ৩১৬ কোটি ৯০ লাখ ৯৭ হাজার ৪৯ টাকার চেক হস্তান্তর করেন।

অর্থ বিভাগ ও বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের মধ্যে স্বাক্ষরিত একটি চুক্তির আওতায় বাংলাদেশ ব্যাংক থেকে স্বল্প সুদে এই ঋণ নেওয়া হয়।

২০২২ সালের ২৫ জুন প্রধানমন্ত্রী পদ্মা নদীর ওপর দেশের সর্ববৃহৎ ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু উদ্বোধন করেন।

৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এই সেতুটি দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলাকে রাজধানীর সঙ্গে সরাসরি সংযুক্ত করেছে।

সেতুটি নির্মাণে মোট বরাদ্দ ছিল ৩০ হাজার ১৯৩ কোটি ৩৯ লাখ টাকা। তবে মূল সেতুর জন্য বরাদ্দ ছিল ১২ হাজার ১৩৩ কোটি ৩৯ লাখ টাকা (৪০০ কিলোভোল্ট বিদ্যুৎ সঞ্চালন লাইন ও গ্যাস লাইন স্থাপনের জন্য ১ হাজার কোটি টাকাসহ)।

এ ছাড়া নদী শাসন কাজের জন্য ৯ হাজার ৪০০ কোটি টাকা, অ্যাপ্রোচ রোড (দুটি টোল প্লাজাসহ থানা ও ৩টি সার্ভিস এলাকার জন্য দুটি ভবন নির্মাণ), বাস্তুচ্যুতদের পুনর্বাসনে (প্রকল্পের কারণে সৃষ্ট) ১ হাজার ৫১৫ কোটি টাকা এবং ভূমি অধিগ্রহণে ২ হাজার ৬৯৮ কোটি ৭৩ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

আগামী ৩৫ বছরের মধ্যে এর নির্মাণ ব্যয় পুনরুদ্ধার করার পরিকল্পনা রয়েছে।

Comments

The Daily Star  | English

Govt primary schools asked to suspend daily assemblies

The government has directed to suspend daily assemblies at all its primary schools across the country until further notice

38m ago