দক্ষ জনশক্তি তৈরিতে বাংলাদেশকে ৩০০ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে এডিবি

দক্ষ জনশক্তি তৈরি ও শিল্প খাতে কর্মসংস্থান বৃদ্ধিতে বাংলাদেশকে ৩০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।
দক্ষ জনশক্তি, কর্মসংস্থান, শিল্প খাত, এশীয় উন্নয়ন ব্যাংক, এডিবি, ঋণ,
অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান ও এডিবির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবো নিং ঋণচুক্তিতে স্বাক্ষর করেন। ছবি: সংগৃহীত

দক্ষ জনশক্তি তৈরি ও শিল্প খাতে কর্মসংস্থান বৃদ্ধিতে বাংলাদেশকে ৩০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

আজ সোমবার বাংলাদেশ সরকার ও এডিবির মধ্যে এই ঋণ চুক্তি হয়েছে। চুক্তিতে বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান এবং এডিবির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবো নিং স্বাক্ষর করেন।

এই ঋণের আওতায় অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রশিক্ষণ প্রতিষ্ঠানের মাধ্যমে ২০২৪-২০২৯ মেয়াদে স্কিল ফর ইন্ডাস্ট্রি কম্পেটিটিভনেস অ্যান্ড ইনোভেশন প্রোগ্রাম (এসআইসিআইপি) কর্মসূচি বাস্তবায়ন করবে।

এ কর্মসূচির উদ্দেশ্য হলো- উৎপাদন খাতে দক্ষ জনশক্তি তৈরি এবং শিল্প খাতে বর্ধিত কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি করা। অর্থ বিভাগ এ কর্মসূচির তহবিল ব্যবস্থাপনা ও সমন্বয়কের ভূমিকা পালন করবে।

এডিবি বাংলাদেশের অন্যতম প্রধান উন্নয়ন সহযোগী। এডিবি এ পর্যন্ত বাংলাদেশ সরকারকে ২৯ হাজার ৬৬৪ মিলিয়ন মার্কিন ডলারের ঋণ সহায়তা এবং ৫৫৩.৪ মিলিয়ন মার্কিন ডলারের অনুদান সহায়তা দিয়েছে।

Comments