বিদেশে বাংলাদেশিদের ক্রেডিট কার্ড ব্যবহার বেড়েছে

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যে আরও জানা যায়, বৈদেশিক লেনদেনসহ দেশে ক্রেডিট কার্ডে লেনদেন গত সেপ্টেম্বরের তুলনায় অক্টোবরে ১৫ দশমিক ৪৩ শতাংশ বেড়ে ২৫ হাজার ৯৬৪ কোটি টাকা হয়েছে।
বিদেশে ক্রেডিট কার্ড ব্যবহার
ছবি: সংগৃহীত

বিদেশে ভ্রমণকারী বা প্রবাসী বাংলাদেশিদের ক্রেডিট কার্ড ব্যবহার উল্লেখযোগ্য বেড়েছে। গত অক্টোবরে ক্রেডিট কার্ডের মাধ্যমে লেনদেন হয়েছে পাঁচ হাজার ৩৮৬ কোটি টাকা। এটি আগের মাসের তুলনায় ২৩ দশমিক ২৯ শতাংশ বেশি।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যে আরও জানা যায়, বৈদেশিক লেনদেনসহ দেশে ক্রেডিট কার্ডে লেনদেন গত সেপ্টেম্বরের তুলনায় অক্টোবরে ১৫ দশমিক ৪৩ শতাংশ বেড়ে ২৫ হাজার ৯৬৪ কোটি টাকা হয়েছে।

ব্র্যাক ব্যাংকের রিটেইল ব্যাংকিং বিভাগের প্রধান মো. মাহিউল ইসলাম দ্য ডেইলি স্টারকে বলেন, 'বছর শেষ হওয়ার আগে অনেকে বিদেশ ভ্রমণ করায় বিদেশে ক্রেডিট কার্ডে লেনদেন বেড়েছে।'

এ ছাড়াও, স্বল্পতার কারণে ব্যাংক থেকে প্রয়োজন অনুযায়ী ডলার কিনতে না পারায় ক্রেডিট কার্ডের মাধ্যমে লেনদেন বেড়েছে।

তিনি আরও বলেন, 'এ কারণে বেশির ভাগ মানুষ ক্রেডিট কার্ডের মাধ্যমে লেনদেনের চেষ্টা করছেন।'

বাংলাদেশ ব্যাংকের তথ্যে আরও দেখা গেছে, অন্যান্য দেশে ইস্যু করা ক্রেডিট কার্ড ব্যবহার করে বাংলাদেশে লেনদেনও গত সেপ্টেম্বরের এক হাজার ৯০ কোটি ৪০ লাখ টাকা থেকে বেড়ে অক্টোবরে এক হাজার ৯৯ কোটি ৩০ লাখ টাকা হয়েছে।

ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের খরচের ধরন বিশ্লেষণে দেখা গেছে যে তাদের বেশিরভাগই ডিপার্টমেন্ট স্টোরে ক্রেডিট কার্ড ব্যবহার করেছেন।

গত অক্টোবরে সব ক্রেডিট কার্ড লেনদেনের প্রায় ৫০ দশমিক ৭৩ শতাংশ হয়েছে ডিপার্টমেন্ট স্টোরে।

ক্রেডিট কার্ডে ছোট দোকানে খরচ হয়েছে ১২ দশমিক শূন্য চার শতাংশ। এ ছাড়াও, ইউটিলিটি বিল পরিশোধে খরচ হয়েছে নয় দশমিক শূন্য দুই শতাংশ, নগদ টাকা তোলা হয়েছে আট দশমিক শূন্য এক শতাংশ এবং ওষুধ ও পোশাক কেনায় খরচ হয়েছে যথাক্রমে পাঁচ দশমিক ৪৮ শতাংশ ও পাঁচ দশমিক ১২ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, ক্রেডিট কার্ডের মোট লেনদেনের ৭৩ দশমিক শূন্য সাত শতাংশে ভিসা কার্ড ও প্রায় ১৬ দশমিক ৮৯ শতাংশে মাস্টার কার্ড ব্যবহার করা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্যে আরও জানা গেছে, গত অক্টোবরে অ্যামেক্স কার্ডের মাধ্যমে খরচ হয়েছে নয় দশমিক ৭৯ শতাংশ ও বাকি অংশ লেনদেন হয়েছে অন্যান্য প্রতিষ্ঠানের আর্থিক পরিষেবার মাধ্যমে।

Comments

The Daily Star  | English

Hasina writes back to Biden

Prime Minister Sheikh Hasina has written back to US President Joe Biden

1h ago