২০২৩ সালে শোবিজের আলোচিত তারকারা

অনেকেই অভিনয়ের জন্য বছরজুড়েই আলোচনায় ছিলেন।
স্টার
ছবি: স্টার

দেখতে দেখতে শেষ হয়ে আসছে ২০২৩ সাল। বছরজুড়ে অসংখ্য নাটক, ওয়েব সিরিজ ও চলচ্চিত্র মুক্তি পেয়েছে। তারকাদের কেউ কেউ দেশের গণ্ডি পার করে বলিউডেও অভিনয় করেছেন। অনেকেই অভিনয়ের জন্য বছরজুড়েই আলোচনায় ছিলেন। বড় পর্দা ও ছোট পর্দা মিলিয়ে বাংলাদেশি অভিনয়শিল্পীদের মধ্যে কারা বেশি আলোচনায় ছিলেন, জানা যাক তাদের কথা।

শাকিব খান

'প্রিয়তমা' সিনেমায় শাকিব খান
'প্রিয়তমা' সিনেমায় শাকিব খান। ছবি: সংগৃহীত

চলতি বছরটি শাকিব খানের জন্য খুব ভালো গেছে। দীর্ঘ ক্যারিয়ারে অনেক উথান-পতন হলেও তিনি সিনেমায়  অনিয়মিত হননি কখনো। ব্যক্তিজীবনে সমালোচিত হয়েছেন, কিন্ত সিনেমা ভাগ্য তাকে সবসময় টেনে নিয়ে গেছে সামনের দিকে। ঢাকাই সিনেমাকে শাকিব খান একাই টেনে নিয়ে যাচ্ছেন বহু বছর ধরে। তার নতুন সিনেমা মুক্তি মানেই হলে দর্শক প্রেক্ষাগৃহে  ফেরা। এবছর তার একাধিক নতুন সিনেমা মুক্তি পেয়েছে। কিন্তু  সবচেয়ে বেশি আলোচিত ও দর্শকপ্রিয়তা পেয়েছে 'প্রিয়তমা' সিনেমাটি। সিনেমাটি পরিচালনা করেছেন হিমেল আশরাফ। এতে শাকিব খানের বিপরীতে অভিনয় করেছেন কলকাতার অভিনেত্রী ইধিকা পাল। 'প্রিয়তমা' দিয়ে শাকিব খান নতুন করে আলোচনায় এসেছেন এ বছর। কারো কারো মতে, 'প্রিয়তমা' সিনেমাটি শাকিব খানের ক্যারিয়ারে ইতিহাস হয়ে থাকবে।

আফরান নিশো

'সুড়ঙ্গ' সিনেমার দৃশ্য
'সুড়ঙ্গ' সিনেমার দৃশ্য। ছবি: সংগৃহীত

২০ বছরের টিভি নাটকের ক্যারিয়ার আফরান নিশোর, ছোট পর্দায় জনপ্রিয়তার শীর্ষে তার অবস্থান। ওটিটিতেও সরব তিনি, পেয়েছেন সফলতা। এ বছর 'সুড়ঙ্গ' সিনেমার মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয়েছে নিশোর, ক্যারিয়ারে যুক্ত হয়েছে নতুন অধ্যায়। প্রথম সিনেমা দিয়েই বাজিমাত করেছেন তিনি। কারো কারো অভিযোগ ছিল, ছোট পর্দা থেকে বড় পর্দায় গিয়ে তেমন একটা সুবিধা করা যায় না কিন্তু নিশো প্রমাণ করেছেন নাটকের শিল্পীরাও সিনেমায় ভালো কিছু করতে পারেন। ঢালিউডে 'সুড়ঙ্গ' দিয়ে নতুন দিগন্তের সূচনা করেছেন নিশো।

জয়া আহসান

পঙ্কজ ত্রিপাঠি ও জয়া আহসান
পঙ্কজ ত্রিপাঠি ও জয়া আহসান। ছবি: সংগৃহীত

ঢালিউডে সফলতা পাবার পর জয়া আহসান পশ্চিমবঙ্গের সিনেমায় নিয়মিত কাজ করেছেন, সাফল্য পেয়েছেন। দেখতে দেখতে টালিগঞ্জে ১০ বছর পার করেছেন তিনি। তার অভিনীত প্রথম হিন্দি সিনেমা 'কড়ক  সিং' মুক্তি পেয়েছে এ বছর। বাংলাদেশ ও ভারতীয় বাংলা সিনেমায় সমানতালে অভিনয় করছেন জয়া আহসান। এ বছর তার ক্যারিয়ারে বেশ কয়েকটি সিনেমা যুক্ত হয়েছে। এ বছর তিনি নিজ দেশে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। সব মিলিয়ে এ পর্যন্ত ৫ বার জাতীয় পুরস্কার পেয়েছেন তিনি। কলকাতায় তার অভিনীত 'অর্ধাঙ্গিনী' মুক্তি পেয়েছে এ বছর  এবং ব্যাপক সফলতা পেয়েছে।

মেহজাবীন

মেহজাবীন। ছবি: সংগৃহীত

ছোট পর্দার নায়িকাদের মধ্যে মেহজাবীন এবছরও অভিনয় দিয়ে দর্শক ধরে রেখেছেন এবং বেশকিছু ভালো নাটক ও ওয়েব সিরিজ উপহার দিয়েছেন। তার অভিনীত পুর্নজন্ম নাটকটি এ বছর আলোচিত হয়েছে। এছাড়া সাইলেন্স ওয়েব সিরিজটিও বেশ সাড়া ফেলেছে। অভিনয়ের স্বীকৃতি হিসেবে তিনি  এ বছর  ৪টি পুরস্কার পেয়েছেন। ডেইলি স্টার ব্লেন্ডারস চয়েস অ্যাওয়ার্ড, মেরিল প্রথম আলো পুরস্কার, বাবিসাস পুরস্কার ও চ্যানেল আই পুরস্কার। আর কোনো অভিনয়শিল্পী চলতি বছর চারটি পুরস্কার পায়নি। মেহজাবীন অভিনীত বছরের শেষ নাটক 'অনন্যা' প্রচারিত হবে ১৬ ডিসেম্বর।

মোশাররফ করিম

'মহানগর' ওয়েবসিরিজের পোস্টার
'মহানগর' ওয়েবসিরিজের পোস্টার। ছবি: সংগৃহীত

এ বছর 'মহানগর টু' দিয়ে বাজিমাত করেছেন তিনি। তার অভিনীত হারুন ওসি চরিত্রটি দারুণ প্রশংসিত হয়েছে। অভিনেতা হিসেবে নিজের শক্তির প্রমাণ নতুনভাবে রেখেছেন। অন্যদিকে কলকাতায় মুক্তি পাচ্ছে তার অভিনীত নতুন সিনেমা 'হুব্বা'। সিনেমার টিজার প্রকাশের পর পরই তিনি নতুন করে আলোচনায় এসেছেন।

চঞ্চল চৌধুরী

চঞ্চল চৌধুরী। ছবি: সংগৃহীত

বাংলাদেশ ও কলকাতার জনপ্রিয় অভিনেতা চঞ্চল চৌধুরী। চলতি বছরে অভিনয় দিয়ে নতুন করে আলোচনায় ছিলেন তিনি। 'হাওয়া' সিনেমার জন্য সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন। এ নিয়ে ৩ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন তিনি। তার অভিনীত ভারতীয় বাংলা সিনেমা 'পদাতিক' লন্ডন চলচ্চিত্র উৎসব ও কেরালার একটি চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে। মোস্তফা সরোয়ার ফারুকীর পরিচালনায় 'লাস্ট ডিফেন্ডার অব মনোগামি' সিনেমায় অভিনয় করেছেন চলতি বছর। সিনেমাটির 'ফার্স্ট লুকে'ই দর্শকদের তুমুল আগ্রহ দেখা গেছে। নতুন সিনেমা 'দম' এ চুক্তিবদ্ধ হয়েছেন  বছর শেষে। এ বছর কলকাতায় 'সেরা বাঙালি' পুরস্কার পেয়েছেন অভিনেতা চঞ্চল চৌধুরী।

শহীদুজ্জামান সেলিম

দর্শকরা বরাবরই শহীদুজ্জামান সেলিমের কাছ থেকে অভিনয়ে ভিন্নতা পেয়ে থাকেন। টিভি নাটক, ওয়েব ফিল্ম, সিনেমা— তিন মাধ্যমেই তার সরব উপস্থিতি ছিল বছরব্যাপী। এ বছর তার অভিনীত আলোচিত সিনেমা 'সুড়ঙ্গ'। এছাড়া 'প্রিয়তমা' সিনেমায় অভিনয় করেও প্রশংসা পেয়েছেন। এছাড়া কয়েকটি ওয়েব ফিল্মেও দুর্দান্ত অভিনয় করেছেন তিনি।

আরিফিন শুভ

মুজিব বায়োপিকে আরিফিন শুভ
মুজিব বায়োপিকে আরিফিন শুভ। ছবি: সংগৃহীত

আরিফিন শুভর ক্যারিয়ারে সবচেয়ে বড় বাজেটের সিনেমা 'মুজিব: একটি জাতির রূপকার' মুক্তি পেয়েছে এ বছর। সিনেমায় মুজিব চরিত্রে অভিনয় করেছেন তিনি। বাংলাদেশ ছাড়াও ভারতের রেকর্ড সংখ্যক প্রেক্ষাগৃহে এটি মুক্তি পেয়েছে। শুভ তার ক্যারিয়ারের সেরা অভিনয় করেছেন মুজিব সিনেমায়- এমন মন্তব্য করেছেন অনেক শিল্পী। অনেকের ধারণা, শুভকে এ সিনেমা বহু বছর টিকিয়ে রাখবে।

মাহফুজ আহমেদ

মাহফুজ আহমেদ। ছবি: সংগৃহীত

দীর্ঘ বিরতির পর ২০২৩ সালে মাহফুজ আহমেদ অভিনীত নতুন সিনেমা মুক্তি পেয়েছে। চয়নিকা চৌধুরী পরিচালিত 'প্রহেলিকা' দিয়ে অভিনেতা মাহফুজ আহমেদ জয় করেছেন দর্শকদের ভালোবাসা। তার অভিনয় সব বয়সী দর্শকদের কাছে প্রশংসিত হয়েছে। দেশের গণ্ডি পেরিয়ে অস্ট্রেলিয়াতেও সিনেমাটি বেশ সুনাম অর্জন করেছে। সিনেমা ছাড়াও তিনি অপি করিমের বিপরীতে একটি ওয়েব সিরিজে অভিনয় করেছেন। 'অদৃশ্য' নামের সিরিজটিও সাড়া ফেলেছে।

তিশা-বাঁধন-মিম-ফারিণ

সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি
‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি' সিনেমার পোস্টার। ছবি: সংগৃহীত

এবছর তিশা অভিনীত 'মুজিব: একটি জাতির রূপকার' সিনেমা মুক্তি পেয়েছে। তিশা অভিনয় করেছেন বঙ্গমাতা শেখ  ফজিলাতুন্নেছার চরিত্রে, যা ব্যাপক প্রশংসা কুড়িয়েছে। বছর শেষে তিশা  ও ফারুকী অভিনীত  'সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি'ও দর্শকের ভালোবাসা পেয়েছে।

'খুফিয়া' সিনেমায় আজমেরী হক বাঁধন। ছবি: সংগৃহীত

অন্যদিকে বাঁধন অভিনীত 'খুফিয়া' সিনেমাটি এ বছর বলিউডে মুক্তি পেয়েছে। বাঁধন অভিনীত প্রথম হিন্দি সিনেমা দর্শকমহলে বেশ আলোচিত হয়েছে। বছর শেষে তিনি নতুন সিনেমা 'এশা মার্ডার' এর শুটিং করছেন।

'অন্তর্জাল' সিনেমার পোস্টার
'অন্তর্জাল' সিনেমার পোস্টার। ছবি: সংগৃহীত

বিদ্যা সিনহা মিম অভিনীত 'অন্তর্জাল'  সিনেমা মুক্তি পেয়েছে এ বছর। তার অভিনীত 'মানুষ' সিনেমা মুক্তি পেয়েছে ভারতে। সিনেমা ছাড়াও মিম অভিনীত ওয়েব সিরিজ 'মিশন হান্টডাউন' এদেশে বেশ সাড়া ফেলেছে।

তাসনিয়া ফারিণ। ছবি: শেখ মেহেদী মোর্শেদ/স্টার

নতুন প্রজন্মের নায়িকাদের মধ্যে চলতি বছর ফারিণ বেশ আলোচনায় ছিলেন। নাটক, ওটিটি দু জায়গাতেই তিনি অভিনয় করেছেন। কলকাতার সিনেমায়ও অভিনয় করেছেন ফারিণ।

Comments