দৌলতদিয়ার যৌনপল্লির মেয়েদের জীবন, অধিকার নিয়েই ‘নীলপদ্ম’

রোববার সিনেমাটির প্রথম প্রিমিয়ার হতে যাচ্ছে যুক্তরাষ্ট্রে।
রুনা খান। ছবি: সংগৃহীত

শুটিংয়ের প্রয়োজনে একজন অভিনয়শিল্পীকে কত কিছুই না করতে হয়। বিভিন্ন রকম অভিজ্ঞতার মুখোমুখি যেমন হতে হয়, তেমন অনেক জায়গায়ও যেতে হয়। সম্প্রতি জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী রুনা খান সিনেমার শুটিংয়ের জন্য দৌলতদিয়া যৌনপল্লীতে গিয়েছেন। তিনদিন সেখানে শুটিং করেছেন।

তার অভিনীত সিনেমার নাম 'নীলপদ্ম'। এটি পরিচালনা করেছেন তৌফিক এলাহী। সিনেমাটিতে নীলা চরিত্রে অভিনয় করেছেন তিনি।

আজ রোববার সিনেমাটির প্রথম প্রিমিয়ার হতে যাচ্ছে যুক্তরাষ্ট্রে।

রুনা খান। ছবি: ফেসবুক থেকে নেওয়া

সিনেমা সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এটি মূলত নারী প্রধান গল্পের সিনেমা। এর প্রধান চরিত্রে অভিনয় করেছেন রুনা খান।

এ বিষয়ে রুনা খান বলেন, 'প্রতিটি শিল্পী চায় ভালো ভালো চরিত্রে অভিনয় করে দর্শকদের হৃদয়ে বেঁচে থাকতে এবং আমিও তার বাইরে নই। 'নীলপদ্ম' তেমনই একটি ভালো গল্পের সিনেমা।

আমেরিকায় প্রিমিয়ার হওয়ার বিষয়ে তিনি বলেন, 'আমেরিকায় শুরু হয়েছে সুচিত্রা সেন আন্তর্জাতিক বাংলা চলচ্চিত্র উৎসব। সেখানেই আজ আমার অভিনীত 'নীলপদ্ম'র প্রিমিয়ার হবে। ভীষণ ভালো লাগা কাজ করছে। আন্তর্জাতিকভাবে দর্শকরা এটি দেখতে পারবেন।'

কবে নাগাদ 'নীলপদ্ম' মুক্তি পেতে পারে জানতে চাইলে রুনা বলেন, 'আরও কয়েকটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে 'নীলপদ্ম' প্রদর্শিত হবে। তারপর মুক্তির বিষয়ে সিদ্বান্ত নেওয়া হবে।'

রুনা খানের কাছ থেকে জানা যায়, দুই বাংলা থেকে ৪৩৮টি সিনেমা জমা পড়েছিল আমেরিকার সুচিত্রা সেন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। সেখান থেকে জুরিবোর্ড ৩৭টি সিনেমা নির্বাচন করেন। তার মধ্যে 'নীলপদ্ম' একটি।

রুনা খান বলেন, 'উপমহাদেশের অন্যতম বড় যৌনপল্লি দৌলতদিয়ার মেয়েদের জীবন, সামাজিক পরিচয়, অধিকার নিয়েই "নীলপদ্ম" সিনেমার গল্প।

দৌলতদিয়া যৌনপল্লিতে শুটিংয়ের অভিজ্ঞতা জানতে চাইলে তিনি বলেন, 'ওখানকার মেয়েরা কীরকম ভালোবাসা দেখিয়েছেন তা সারাজীবন মনে থাকবে। শুটিং করতে যাবার পর তারা আমাকে আপন করে নিয়েছেন। মনে হচ্ছিল কতদিনের চেনা-পরিচয় তাদের সাথে। বেশ কয়েকজন আমার জন্য খাবার নিয়ে এসেছেন, গল্প করেছেন।'

রুনা খান। ছবি: ফেসবুক থেকে নেওয়া

'দৌলতদিয়া যৌনপল্লির মেয়েদের ভালোবাসার কথা কখনো ভুলব না। "নীলপদ্ম" করতে গিয়ে দৌলতদিয়ার মেয়েদের অপরিসীম ভালোবাসা পেয়েছি। একজন শিল্পীকে তারা এতটা আপন করে নেবে, সত্যিই স্মরণীয় হয়ে থাকবে,' বলেন তিনি।

Comments

The Daily Star  | English

Upazila Polls: AL, BNP struggle to keep a grip on grassroots

The upazila election has exposed how neither of the two major parties, the Awami League and BNP, has full control over the grassroots leaders.

7h ago