প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে ‘মোখা’

ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) জানিয়েছে, গত ৬ ঘণ্টায় ১১ কিলোমিটার বেগে উত্তর দিকে অগ্রসর হচ্ছে।
মোখা, ঘূর্ণিঝড় মোখা, বঙ্গোপসাগর, কক্সবাজার, চকপিউ,
ছবি: উইন্ড.কম থেকে স্ক্রিনশর্ট

ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) জানিয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থানরত ঘূর্ণিঝড় 'মোখা' রাতে তীব্র আকার ধারণ করেছে এবং গত ৬ ঘণ্টায় ১১ কিলোমিটার বেগে উত্তর দিকে অগ্রসর হচ্ছে।

কক্সবাজার ও চকপিউয়ে আঘাত হানার সময় 'মোখা' দ্বারা সৃষ্ট জলোচ্ছ্বাস নিয়ে আইএমডি একটি উচ্চ সতর্কতা জারি করেছে। আগের ১ দশমিক ৫ মিটার থেকে ২ মিটার উচ্চতার জলোচ্ছ্বাসের পূর্বাভাস সংশোধন করে আইএমডির সর্বশেষ আপডেটে বলা হয়েছে, আঘাত হানার সময় জলোচ্ছ্বাসের উচ্চতা ২ মিটার থেকে ২ দশমিক ৫ মিটার হতে পারে।

আইএমডির সর্বশেষ আপডেটের উদ্ধৃতি দিয়ে আমাদের নয়াদিল্লির সংবাদদাতা জানিয়েছেন, মোখা কক্সবাজার থেকে ১ হাজার ১০০ কিলোমিটার দূরে ছলি এবং আগামী ১২ ঘণ্টার মধ্যে উত্তর দিকে অগ্রসর হতে পারে ও ১২ মে সকালে মধ্য বঙ্গোপসাগরে তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা আছে। 'মোখা' ধীরে ধীরে আরও তীব্রতার সঙ্গে উত্তর-পূর্ব দিকে অগ্রসর হতে পারে এবং ১৪ মে অত্যন্ত প্রবল ঘূর্ণিঝড় হিসেবে কক্সবাজার ও চকপিউয়ের মধ্যবর্তী উপকূল অতিক্রম করবে। বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৫০-১৬০ কিলোমিটার হতে পারে এবং ১৭৫ কিলোমিটার পর্যন্ত দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

ঢাকা, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগ এবং রাজশাহী, পাবনা, সিরাজগঞ্জ, শ্রীমঙ্গল, সন্দ্বীপ, রাঙ্গামাটি, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী ও হাতিয়া অঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

Comments