নিম্নচাপের প্রভাবে দেশের কোথায়, কেমন বৃষ্টি হতে পারে

গত ৮ সেপ্টেম্বর মধ্য বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি ইতোমধ্যে নিম্নচাপে পরিণত হয়েছে। 
ঈদের দিনসহ সপ্তাহজুড়ে সারা দেশে বৃষ্টির সম্ভাবনা
স্টার ফাইল ফটো

গত ৮ সেপ্টেম্বর মধ্য বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি ইতোমধ্যে নিম্নচাপে পরিণত হয়েছে। 

আজ রোববার সকাল ৯ টা পর্যন্ত এটি ভারতের ওড়িশা রাজ্যের উপকূলে অবস্থান করছিল (প্রায় ২০ ডিগ্রি উত্তর অক্ষাংশ ও ৮৪ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশের ওপর) এবং ঘণ্টায় প্রায় ২৫ কিলোমিটার বেগে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছিল।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আজকের পূর্বাভাসে বলা হয়েছে, দিনের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। সেইসঙ্গে বৃষ্টিপাতের প্রবণতাও রয়েছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর গত কয়েকদিন ধরে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলেছে।

আগামী ৪ দিন ধরে দেশের অনেক জেলায় ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন কানাডার সাসক্যাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ।

ভারী থেকে মাঝারি বৃষ্টি

পূর্বাভাসে বলা হয়েছে, দেশের দক্ষিণাঞ্চলে কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে।

এছাড়া খুলনা, বরিশাল, চট্রগ্রাম, ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। 

মোস্তফা কামাল পলাশ দ্য ডেইলি স্টারকে বলেন, 'নিম্নচাপের ফলে (১১ থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত)) খুলনা ও বরিশাল বিভাগের উপকূলীয় জেলাগুলোতে ৩০০ থেকে ৪০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে।' 

'চট্টগ্রাম ও কক্সবাজার জেলায় ২০০ থেকে ৩০০ মিলিমিটার, ঢাকা ও ময়মনসিংহ বিভাগে ১৫০ থেকে ২০০ মিলিমিটার, সিলেট বিভাগে ২০০ থেকে ৩০০ মিলিমিটার এবং রাজশাহী ও রংপুর বিভাগে ১০০ থেকে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে।'

তিনি আরও বলেন, 'গতকাল রাতে পূর্ণিমা ছিল । ফলে চাঁদ আজকে রাতেও প্রায় পূর্ণই থাকবে। আজ ও আগামীকাল খুলনা ও বরিশাল বিভাগের জোয়ারের উচ্চতা স্বাভাবিকের চেয়ে ২ থেকে ৪ ফুট বেশি থাকতে পারে।'

'বাতাসের গড় গতিবেগ ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার যা দমকা হওয়া হিসেবে ৪০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত উঠতে পারে', যোগ করেন তিনি।

Comments

The Daily Star  | English

Old, unfit vehicles running amok

The bus involved in yesterday’s accident that left 14 dead in Faridpur would not have been on the road had the government not caved in to transport associations’ demand for allowing over 20 years old buses on roads.

4h ago