আবহাওয়া
বঙ্গোপসাগরে লঘুচাপ

শুক্রবার পর্যন্ত চট্টগ্রামে বিভাগে ভারী ও উত্তরাঞ্চলে হালকা বৃষ্টির সম্ভাবনা

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও এর কাছাকাছি অন্ধ্র-উড়িষ্যা উপকূলের নিকটবর্তী পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকায় আজ একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর ফলে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। 
সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ঢাকাসহ সারা দেশে বৃষ্টি বাড়বে
স্টার ফাইল ছবি

সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে আগামী ৮ সেপ্টেম্বর পর্যন্ত সারা দেশের বিভিন্ন অংশে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে, এ সময় চট্টগ্রাম বিভাগে সবচেয়ে বেশি এবং দেশের উত্তরাঞ্চলে সবচেয়ে কম বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আজ মঙ্গলবার আবহাওয়া অধিদপ্তরের ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, দেশের ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থয়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

এ ছাড়া বলা হয়েছে, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও এর কাছাকাছি অন্ধ্র-উড়িষ্যা উপকূলের নিকটবর্তী পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকায় আজ একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এর ফলে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। 

তবে এ বিষয়ে জানতে চাইলে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক দ্য ডেইলি স্টারকে বলেন, 'বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হয়েছে, তবে সেটা বঙ্গোপসাগরের দক্ষিণ থেকে মধ্য বঙ্গোপসাগরে সংযোগস্থলে। লঘুচাপটির গতিবেগ পশ্চিম দিকে রয়েছে। সামনের দিকে অগ্রসর হয়ে এটি ভারতের উড়িষ্যা বা পশ্চিমবঙ্গের দিকে চলে যাবে। ফলে এটা বাংলাদেশের ওপর দিয়ে না যাওয়ার সম্ভাবনা বেশি। বাংলাদেশের ওপর দিয়ে প্রবাহিত না হলে এর প্রভাব খুব বেশি পড়বে না। তবে বৃষ্টিপাত তুলনামূলক কিছুটা বাড়বে।'

'এখন তো প্রায় প্রতিদিনই বৃষ্টিপাত হচ্ছে। দিনের কোনো একটা সময় হঠাৎ করেই কিছুটা বৃষ্টি হতে পারে। কয়েকদিন ধরে ঢাকাতে প্রতি রাতেই বৃষ্টি হচ্ছে। তবে একটানা ভারী বর্ষণের সম্ভাবনা নেই', বলেও জানান ওমর ফারুক।

 

 

Comments