আবহাওয়া

সুস্পষ্ট লঘুচাপে সাগরে ৩ নম্বর সংকেত, ঢাকায় কাল-পরশু বৃষ্টির সম্ভাবনা

আজ উত্তরাঞ্চলের দিনের তাপমাত্রা সামান্য বাড়বে। তবে দক্ষিণাঞ্চলে তাপমাত্রা কিছুটা কমার সম্ভাবনা রয়েছে।
weather-1.jpg
প্রতীকী ছবি। (সংগৃহীত)

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে।

এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় বায়ুচাপ পার্থক্যের আধিক্য বিরাজ করছে।

আজ বৃহস্পতিবার সকালে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও হতে পারে মাঝারী ধরনের ভারী বর্ষণ।

নৌ দুর্ঘটনা এড়াতে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

অধিদপ্তর আরও জানিয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় থাকায় আজ সিলেট বিভাগের অনেক জায়গায়, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের দু'এক জায়গায় মাঝারী ধরনের বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে বয়ে যেতে পারে দমকা হাওয়া।

পূর্বাভাস বলছে, আজ উত্তরাঞ্চলের দিনের তাপমাত্রা সামান্য বাড়বে। তবে দক্ষিণাঞ্চলে তাপমাত্রা কিছুটা কমার সম্ভাবনা রয়েছে। রাজধানী ঢাকার তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।

গতকাল ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ দশমিক চার ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক দ্য ডেইলি স্টারকে বলেন, 'সুস্পষ্ট লঘুচাপটি আজ রাতেই স্থলভাগে উঠে আসতে পারে। এর পরে নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে।'

তিনি বলেন, 'আগামীকালও দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। ঢাকায় বৃষ্টি হবে, তবে টানা বা থেমে থেমে বৃষ্টি হবে না। একবার বৃষ্টি হওয়ার পরে বিরতি দিয়ে আবার বৃষ্টি হবে। পরশুও ঢাকায় বৃষ্টি হবে।'

পূর্বাভাস অনুযায়ী, শুক্রবার সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।

১২ জেলায় ঝড়ো হাওয়ার সম্ভাবনা, বন্দরে এক নম্বর সংকেত

ঢাকা, ফরিদপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেটের ওপর দিয়ে দক্ষিণ-দক্ষিণপূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এসব এলাকার নদী বন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

Comments