৬ ভাগ হচ্ছে চীনের ই-কর্মাস জায়ান্ট আলিবাবা

৬টি ব্যবসায়িক গ্রুপের প্রতিটি নিজস্ব সিইও এবং পরিচালনা পর্ষদ দ্বারা পরিচালিত হবে এবং ব্যবসার পরিধি বাড়াতে প্রয়োজনীয় সিদ্ধান্ত নেবে।
ছবি: রয়টার্স

ব্যবসার পরিধি বাড়াতে ৬টি ইউনিটে ভাগ হয়ে যাচ্ছে চীনা ই-কমার্স জায়ান্ট আলিবাবা গ্রুপ হোল্ডিং লিমিটেড।

রয়টার্স জানায়, ২৪ বছরের ইতিহাসে এটাই সংস্থাটির সবচেয়ে বড় পরিবর্তন। আলিবাবার পক্ষ থেকে এমন ঘোষণার পরই যুক্তরাষ্ট্রে সংস্থাটির শেয়ারের দর ৪ শতাংশের বেশি বেড়ে গেছে।

আলিবাবার ৬টি ইউনিট হলো- ক্লাউড ইন্টেলিজেন্স গ্রুপ, তাওবাও মাল কমার্স গ্রুপ, লোকাল সার্ভিসেস গ্রুপ, ক্যানিয়াও স্মার্ট লজিস্টিক গ্রুপ, গ্লোবাল ডিজিটাল কমার্স গ্রুপ এবং ডিজিটাল মিডিয়া ও এন্টারটেইনমেন্ট বিনোদন গ্রুপ।

আলিবাবা গ্রুপের চেয়ারম্যান এবং সিইও ড্যানিয়েল ঝাং রয়টার্সকে বলেন, 'এই সংস্কারের মূল উদ্দেশ্য এবং মৌলিক উদ্দেশ্য হলো আমাদের সংস্থাকে আরও সক্রিয় করা, সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে জটিলতা কমানো এবং দ্রুত প্রতিক্রিয়া জানানো।'

তিনি বলেন, 'এতে করে প্রতিটি ব্যবসায়িক গ্রুপই বাজারের দ্রুত পরিবর্তনগুলোকে সক্রিয়ভাবে মোকাবেলা করতে পারবে এবং আলিবাবার প্রতিটি কর্মচারীই একেকজন উদ্যোক্তার মানসিকতা ধারণ করতে পারবেন।'

৬টি ব্যবসায়িক গ্রুপই প্রতিটি তার নিজস্ব সিইও এবং পরিচালনা পর্ষদ দ্বারা পরিচালিত হবে এবং ব্যবসার পরিসর বাড়াতে প্রয়োজনীয় সিদ্ধান্ত নেবে।

২০২০ সালে চীনের আর্থিক নিয়ন্ত্রকদের সমালোচনা করার পর থেকেই জনসম্মুখে নিজের উপস্থিতি কমিয়ে দেন ৫৮ বছর বয়সী ধনকুবের জ্যাক মা।

সম্প্রতি এক বছরেরও বেশি সময় দেশের বাইরে থাকার পর চীনে ফিরেছেন তিনি।

Comments