ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহের পরিকল্পনা জার্মানির নেই: চ্যান্সেলর

ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহে অংশ নেওয়া জার্মানির ‘এজেন্ডায় নেই’ বলে মন্তব্য করেছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস।  
জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস। ছবি: রয়টার্স ফাইল ফটো

ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহে অংশ নেওয়া জার্মানির 'এজেন্ডায় নেই' বলে মন্তব্য করেছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস।  

রাশিয়ান নিউজ এজেন্সি তাস জানায়, জাপানের হিরোশিমা শহরে আয়োজিত এবারের জি-৭ শীর্ষ সম্মেলনের ফাঁকে আরটিএল ও এনটিভি টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাত্কারে ওলাফ শলৎস এ কথা বলেছেন।

শলৎস বলেন, 'প্রথমত, সবাই জানে যে আমাদের কাছে এমন কোনো বিমান নেই।'

যুক্তরাষ্ট্রের পরে জার্মানি ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম সমর্থক এ কথা আবারও উল্লেখ করে তিনি বলেন, 'আমরা ইউক্রেনকে যতক্ষণ সময় লাগবে ততক্ষণ আর্থিক, মানবিক এবং সামরিকভাবে সাহায্য করে যাব। এই সবই ইউক্রেনে যা ঘটছে তার সঙ্গে সরাসরি সম্পর্কিত। সেখানে কিয়েভ সরকার গ্রীষ্মের শুরুতে একটি আক্রমণের পরিকল্পনা করছে।'

এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হিরোশিমায় জি ৭ নেতাদের সঙ্গে এক বৈঠকে বলেছেন ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমানসহ আধুনিক সব যুদ্ধবিমান দিতে সহায়তা করবে তারা। এসব যুদ্ধবিমান চালানোর জন্য ইউক্রেনের বৈমানিকদের প্রশিক্ষণের ব্যবস্থাও করবে যুক্তরাষ্ট্র।

এর প্রতিক্রিয়ায় গতকাল শনিবার রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী আলেকজান্ডার গ্রুশকো বলেছেন, পশ্চিমা দেশগুলো ইউক্রেনের সংঘাতে ক্রমগত বাড়িয়ে তোলার পথে চলেছে। রাশিয়া তার পরিকল্পনায় এটি বিবেচনা করবে।

Comments