৪ বছরের ‘স্বেচ্ছা নির্বাসন’ শেষে পাকিস্তানে ফিরলেন নওয়াজ শরিফ

পাকিস্তানে আসার আগ মুহূর্তে দুবাই বিমানবন্দরে নওয়াজ সাংবাদিকদের বলেন, ‘চার বছর পর আজ আমি পাকিস্তানে ফিরে যাচ্ছি। আমি যখন দেশ ছেড়েছিলাম, তখন আমার মনে সুখ ছিল না। তবে, আজ আমি খুশি।’
নওয়াজ শরিফ
ইসলামাবাদ বিমানবন্দরে নওয়াজ শরিফ। ২১ অক্টোবর ২০২৩। ছবি: ডন/এএনএন

ক্ষমতাচ্যুত ও সাজাপ্রাপ্ত পাকিস্তানের তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ লন্ডনে চার বছর 'স্বেচ্ছা নির্বাসন' কাটিয়ে পাকিস্তানে ফিরেছেন।

আজ শনিবার স্থানীয় সময় দুপুর ১টা ১৬ মিনিটে নওয়াজ শরিফকে বহনকারী উড়োজাহাজ দুবাই থেকে ইসলামাবাদ বিমানবন্দরে পৌঁছায়।

পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের প্রতিবেদনে বলা হয়, বিমানবন্দরে নওয়াজ শরীফকে স্বাগত জানাতে সাবেক আইনমন্ত্রী সিনেটর আজম তারারসহ পিএমএল-এনের আইনি টিম ও দলের নেতারা উপস্থিত ছিলেন।

দলের বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের তিনবারের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ দেশটির পার্লামেন্ট নির্বাচনের তিন মাস আগে তার দলের প্রচারণা শুরু করতে লন্ডন থেকে দেশে এসেছেন।

সংবাদ সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, লন্ডন থেকে নওয়াজ শরিফ দুবাই আসেন। সেখানে তিনি গত কয়েক দিন অবস্থান করেন।

পাকিস্তানে আসার আগ মুহূর্তে দুবাই বিমানবন্দরে নওয়াজ সাংবাদিকদের বলেন, 'চার বছর পর আজ আমি পাকিস্তানে ফিরে যাচ্ছি। আমি যখন দেশ ছেড়েছিলাম, তখন আমার মনে সুখ ছিল না। তবে, আজ আমি খুশি।'

আগামী বছরের জানুয়ারিতে হতে যাওয়া নির্বাচনকে সামনে রেখে তার দলের সম্ভাবনা পুনরুজ্জীবিত করতে নির্বাচনী প্রচারণা শুরু করার আগে তিনি বেশ কয়েকটি আইনি চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারেন।

দলের নেতা ইসহাক দার গণমাধ্যমকে বলেন, নওয়াজ আজ স্থানীয় সময় বিকেল ৫টায় 'মিনার-ই-পাকিস্তান'-এ যাবেন, সেখানে সমাবেশে ভাষণ দেবেন।

দুর্নীতির দায়ে ১৪ বছরের কারাভোগের সময় ২০১৯ সালে চিকিৎসার জন্য লন্ডনে যাওয়ার পর থেকে নওয়াজ শরিফ পাকিস্তানে আসেননি। তার সাজা বহাল আছে, তবে গত বৃহস্পতিবার আদালত তাকে আগামী মঙ্গলবার পর্যন্ত গ্রেপ্তার না করার আদেশ দিয়েছে। সেদিন তাকে আদালতে হাজির করা হবে।

Comments