গুলিবিদ্ধ হয়ে প্রাণসংকটে স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী রবার্ট ফিকোকে বেশ কয়েকবার গুলি করা হয়েছে এবং বর্তমানে তার অবস্থা আশঙ্কাজনক।
স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো। ছবি: রয়টার্স

স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো বন্দুকধারীর গুলিতে গুরুতর আহত হয়েছেন। এখন আশঙ্কাজনক অবস্থায় রয়েছেন তিনি। বুধবার বিকেলে একটি রাজনৈতিক অনুষ্ঠানে যোগদানের পর গুলিবিদ্ধ হন তিনি।

স্লোভাকিয়ার টিএ৩ টেলিভিশনের এক প্রতিবেদনে বলা হয়েছে, রাজধানী থেকে প্রায় ১৫০ কিলোমিটার উত্তর-পূর্বে হ্যান্ডলোভা শহরের হাউস অব কালচারের বাইরে তাকে লক্ষ্য করে চারটি গুলি চালায় বন্দুকধারী। এসময় ৫৯ বছর বয়সী ফিকো পেটে গুলিবিদ্ধ হন। এই ঘটনায় সন্দেহভাজন একজনকে আটক করা হয়েছে।

ফিকোর ফেসবুক অ্যাকাউন্টে পোস্ট করা এক বার্তায় বলা হয়েছে, তাকে বেশ কয়েকবার গুলি করা হয়েছে এবং বর্তমানে তার অবস্থা আশঙ্কাজনক।

ইউরোপীয় পার্লামেন্টের গুরুত্বপূর্ণ নির্বাচনের তিন সপ্তাহ আগে স্লোভাকিয়ায় এই গোলাগুলির ঘটনা ঘটল।

স্লোভাকিয়ার টিএএসআর সংবাদ সংস্থা জানিয়েছে, পার্লামেন্টের ডেপুটি স্পিকার লুবোস ব্লাহা স্লোভাকিয়ার পার্লামেন্টের অধিবেশনে ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত অধিবেশন স্থগিত করেছেন।

স্লোভাকিয়ার প্রধান বিরোধী দল, প্রগ্রেসিভ স্লোভাকিয়া এবং ফ্রিডম অ্যান্ড সলিডারিটি, রাষ্ট্রীয় গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে বিতর্কিত সরকারি পরিকল্পনার বিরুদ্ধে একটি ঘোষিত প্রতিবাদ বাতিল করেছে।

প্রগ্রেসিভ স্লোভাকিয়ার নেতা মাইকেল সিমেকা বলেন, 'প্রধানমন্ত্রী রবার্ট ফিকো গুলিবিদ্ধ হওয়ার ঘটনার তীব্র নিন্দা জানাই আমরা। একই সঙ্গে উত্তেজনা আরও বাড়াতে ভূমিকা রাখতে পারে এমন কোনো ধরনের পদক্ষেপ থেকে বিরত থাকার জন্য আমরা সব রাজনীতিবিদকে আহ্বান জানাচ্ছি।'

দেশটির প্রেসিডেন্ট জুজানা কাপুতোভা প্রধানমন্ত্রীর ওপর 'নৃশংস ও নির্মম' হামলার নিন্দা জানিয়েছেন।

প্রধানমন্ত্রী ফিকো রাশিয়াপন্থী হিসেবে পরিচিত। তার বামপন্থী স্মার বা ডিরেকশন দল স্লোভাকিয়ার ৩০ সেপ্টেম্বরের পার্লামেন্ট নির্বাচনে জয়ী হয়েছে।

Comments

The Daily Star  | English

MP Azim murder: Indian police team arrives in Dhaka today

A team of Indian police is set to arrive in Dhaka today to investigate the death of Jhenaidah-4 Awami League lawmaker Anwarul Azim Anar, who was murdered in Kolkata

43m ago