লোকসভার সদস্যপদ ফিরে পেলেন রাহুল গান্ধী

ভারতের পার্লামেন্ট এক নোটিশের মাধ্যমে আজ সোমবার রাহুল গান্ধীর সদস্যপদ ফিরিয়ে দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। 
এক জনসভায় কংগ্রেস নেতা রাহুল গান্ধী। ছবি: রয়টার্স
এক জনসভায় কংগ্রেস নেতা রাহুল গান্ধী। ছবি: রয়টার্স

ভারতের লোকসভার সদস্যপদ ফিরে পেয়েছেন কংগ্রেসের নেতা রাহুল গান্ধী। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপাধি নিয়ে কটূক্তির অভিযোগে করা মামলার রায়ের বিরুদ্ধে আদালতের স্থগিতাদেশ দেওয়ায় সদস্যপদ ফিরে পেলেন তিনি। 

আজ সোমবার ভারতের সংবাদ মাধ্যম এনডিটিভি এ তথ্য জানিয়েছে।

ভারতের পার্লামেন্ট এক নোটিশের মাধ্যমে আজ সোমবার রাহুল গান্ধীর সদস্যপদ ফিরিয়ে দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। 

এর আগে শুক্রবার সুপ্রিম কোর্ট রাহুল গান্ধীর বিরুদ্ধে আরোপিত শাস্তির ওপর স্থগিতাদেশ দেওয়ার সময় মন্তব্য করে, রাহুল গান্ধীর বক্তব্য 'রুচিকর' না হলেও তাকে পার্লামেন্ট থেকে অযোগ্য ঘোষণা করা হলে তার এলাকার ভোটারদের ওপর নেতিবাচক প্রভাব পড়বে।

সর্বোচ্চ আদালত আরও জানায়, বিচারিক আদালতের বিচারক এই মামলার শাস্তি হিসেবে সর্বোচ্চ ২ বছরের কারাদণ্ড দিয়েছিলেন। পর্যবেক্ষণ মতে, কারাদণ্ডের পরিমাণ ১ দিন কম হলেও তিনি এমপি হওয়ার যোগ্যতা হারাতেন না।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপাধি নিয়ে কটূক্তির অভিযোগে করা মামলায় চলতি বছরের মার্চে কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে ২ বছরের কারাদণ্ড দেয় গুজরাটের সুরাতের একটি আদালত।

২০১৯ সালের সাধারণ নির্বাচনের আগে কর্ণাটকের কোলারে রাহুল গান্ধী বলেন, 'এটা কীভাবে সম্ভব যে সব চোরদেরই নামের শেষে মোদী রয়েছে?'

ফৌজদারি মামলায় সাজা পাওয়ায় রাহুল গান্ধী লোকসভার সদস্য পদে বহাল থাকার যোগ্যতা হারান। দিল্লির সরকারি বাসভবনও ছাড়তে হয় তাকে।

ওই রায়কে চ্যালেঞ্জ করে রাহুল গান্ধীর আবেদনের শুনানিতে শুক্রবার দেশটির সর্বোচ্চ আদালতের বেঞ্চ স্থগিতাদেশ দেয়। এই স্থগিতাদেশের ফলেই লোকসভার সদস্যপদ ফিরে পেলেন জনপ্রিয় নেতা রাহুল গান্ধী।

Comments