মোদিকে কটূক্তির মামলায় রাহুল গান্ধীর ২ বছরের কারাদণ্ড

রাহুল গান্ধীকে ২ বছরের কারাদণ্ড দিয়েছেন গুজরাটের সুরাতের একটি আদালত।
নরেন্দ্র মোদি, গুজরাট, রাহুল গান্ধী,
রাহুল গান্ধী। রয়টার্স ফাইল ফটো

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপাধি নিয়ে কটূক্তির মামলায় কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে ২ বছরের কারাদণ্ড দিয়েছেন গুজরাটের সুরাতের একটি আদালত।

আজ বৃহস্পতিবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রাহুল গান্ধীকে আইপিসি ধারা ৪৯৯ ও ৫০০-এর অধীনে দোষী সাব্যস্ত করা হয় এবং সুরাতের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এইচএইচ ভার্মার আদালত ২ বছরের কারাদণ্ড দেন। এছাড়া, আদালত তাকে জামিনে মুক্তি দিয়েছেন এবং উচ্চ আদালতে আপিল করতে ৩০ দিনের সময় দিয়েছেন।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, আজ সকালে রাহুল গান্ধী সুরাতে পৌঁছালে রাজ্যের শীর্ষ নেতারা তাকে স্বাগত জানান। রাহুল গান্ধীর প্রতি সমর্থন জানাতে কংগ্রেস সমর্থকরা শহরের বিভিন্ন স্থানে জড়ো হন। তারা 'শের-ই-হিন্দুস্তান' লেখা পোস্টার দেখিয়ে রাহুল গান্ধীর প্রতি সমর্থন জানান। এছাড়া, তাদের হাতে 'কংগ্রেস বিজেপির একনায়কতন্ত্রের সামনে মাথা নত করবে না' লেখা প্ল্যাকার্ড ছিল।

এনটিভির প্রতিবেদনে অনুযায়ী, ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে কর্ণাটকের কোলারে এক জনসভায় ভাষণ দেওয়ার সময় নরেন্দ্র মোদিক নিয়ে ওই কটূক্তি করেন রাহুল গান্ধী।

রাহুল গান্ধীর আইনজীবী কিরিট পানওয়ালা জানিয়েছেন, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এইচ এইচ ভার্মার আদালত গত সপ্তাহে উভয়পক্ষের শুনানি শেষ করে ৪ বছরের পুরনো মানহানি মামলার রায় ঘোষণার জন্য ২৩ মার্চ দিন ধার্য করেন।

আজ প্রবীণ কংগ্রেস নেতা অর্জুন মোধওয়াদিয়া বলেছেন, সত্যকে বারবার পরীক্ষা দিতে হয়, হয়রানি করা হয়। কিন্তু, শেষ পর্যন্ত সত্যেরই জয় হয়। রাহুল গান্ধীর বিরুদ্ধে বেশ কয়েকটি মিথ্যা মামলা দায়ের করা হয়েছে। তিনি এসব থেকে অবশ্যই বের হতে পারবেন। আমরা ন্যায়বিচার পাব।

সর্বশেষ ২০২১ সালের অক্টোবরে সুরাত আদালতে হাজির হয়ে নিজের জবানবন্দি দিয়েছিলেন রাহুল গান্ধী।

বিজেপি বিধায়ক পুরনেশ মোদি তার অভিযোগে উল্লেখ করেন, ২০১৯ সালে নির্বাচনী জনসভায় ভাষণ দেওয়ার সময় রাহুল গান্ধী সব মোদিদের অপমান করে বলেছিলেন, 'সব চোরের উপাধি কেন মোদি হয়?'

Comments