ভারতের গ্রাম অঞ্চলের ১৪-১৮ বছর বয়সীদের ২৫ শতাংশ নিজের ভাষায় পড়তে পারে না

আজ বৃহস্পতিবার ভারতের শিক্ষা পরিস্থিতি নিয়ে প্রকাশিত বার্ষিক প্রতিবেদনের (এএসইআর) ২০২৩ সালের সংস্করণে এসব তথ্য জানানো হয়।
ভারতের গ্রাম অঞ্চলের এক স্কুলে ১২-১৪ বছর বয়সী শিক্ষার্থী। ফাইল ছবি: রয়টার্স
ভারতের গ্রাম অঞ্চলের এক স্কুলে ১২-১৪ বছর বয়সী শিক্ষার্থী। ফাইল ছবি: রয়টার্স

ভারতের গ্রাম অঞ্চলে ১৪ থেকে ১৮ বছর বয়সী শিশুদের ৪৩ শতাংশ ইংরেজিতে লেখা বাক্য পড়তে পারেন না। এই বয়সশ্রেণীর ২৫ শতাংশ শিশু তাদের নিজের ভাষায় লেখা দ্বিতীয় শ্রেণীর পাঠ্যবইগুলো ভালোভাবে পড়তে পারে না। 

ভারতের শিক্ষা পরিস্থিতি নিয়ে প্রকাশিত বার্ষিক প্রতিবেদনের (এএসইআর) ২০২৩ সালের সংস্করণে এসব তথ্য জানানো হয়।

আজ বৃহস্পতিবার টাইমস অব ইন্ডিয়ার একটি প্রতিবেদনে এ বিষয়টি জানানো হয়েছে। 

এই প্রতিবেদন মতে, গ্রাম অঞ্চলের অর্ধেকের বেশি শিশু সাধারণ গুণ-ভাগও করতে জানে না। প্রত্যাশা অনুযায়ী, তৃতীয় ও চতুর্থ শ্রেণীর শিক্ষার্থীদের এ বিষয়ে উপযুক্ত জ্ঞান থাকার কথা।

তবে ইংরেজি পড়ার জ্ঞানের দিক দিয়ে কিছুটা হলেও পরিস্থিতির উন্নতি হয়েছে।

২০১৭ সালে ইংরেজি জ্ঞান নেই এমন শিক্ষার্থীর সংখ্যা ছিল ৪৭ শতাংশ, যা ২০২৩ এ কমে ৪৩ শতাংশ হয়েছে।

যারা ইংরেজি বাক্য পড়তে পারেন, তাদের মধ্যে ৭৩ দশমিক ৫ শতাংশ শিক্ষার্থী বাক্যের অর্থও বুঝতে পারেন। ২০১৭ সালে এই সংখ্যাটি ছিল ৫৩ শতাংশ।

বুধবার এই প্রতিবেদনটি প্রকাশ করেছে ভারতের অলাভজনক প্রতিষ্ঠান প্রথম ফাউন্ডেশন। ভারতের ২৬ রাজ্যের ২৮ জেলায় জরিপের মাধ্যমে এই প্রতিবেদনটি তৈরি করা হয়। এতে ১৪ থেকে ১৮ বছর বয়সী ৩৪ হাজার ৭৪৫ শিশু অংশ নেয়। প্রতিটি গুরুত্বপূর্ণ রাজ্যের অন্তত একটি করে জেলায় জরিপ চালানো হয়। শুধু উত্তর প্রদেশ ও মধ্য প্রদেশে দুইটি করে জেলায় জরিপ করা হয়।

এই প্রতিবেদন তৈরিতে শিক্ষার্থীদের ইংরেজি ও নিজের ভাষার দক্ষতা যাচাইয়ের জন্য চারটি মানদণ্ড ব্যবহার করা হয়েছে। এগুলো হল পঠন, গণিত ও ইংরেজির প্রাথমিক দক্ষতা; দৈনন্দিন হিসাব-নিকাশে প্রাথমিক জ্ঞানের ব্যবহার; লিখিত নির্দেশনা পড়তে ও বুঝতে পারা এবং বাস্তব জীবনের আর্থিক হিসাব-নিকাশ।

Comments