কিরগিজস্তান-তাজিকিস্তান সীমান্তে সংঘর্ষে নিহত ৩০

কিরগিজস্তান-তাজিকিস্তান সীমান্তে সংঘর্ষে প্রায় ৩০ জন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছেন।
কিরগিজ বর্ডার গার্ড সার্ভিসের প্রকাশিত একটি ভিডিও থেকে পাওয়া একটি স্থির চিত্র। গতকাল শুক্রবার এই ভিডিওটি প্রকাশ করা হয়। ছবি: রয়টার্স

কিরগিজস্তান-তাজিকিস্তান সীমান্তে সংঘর্ষে প্রায় ৩০ জন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছেন।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, দেশ ২টি যুদ্ধবিরতিতে সম্মত হলেও সপ্তাহের শুরুতেই শুরু হওয়া এই সংঘর্ষ গতকাল শুক্রবার পর্যন্ত অব্যাহত ছিল। সহিংসতা শুরু ও যুদ্ধবিরতি লঙ্ঘনের জন্য উভয় পক্ষই একে অপরকে দোষারোপ করছে।

গত বুধবার ৩টি পৃথক ঘটনায় কমপক্ষে ২ জন নিহত হওয়ার পর পরেই এই সংঘর্ষ শুরু হয়।

কিরগিজস্তানে এ পর্যন্ত প্রায় ২৪ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। এর আগে তাজিকিস্তান থেকে পাওয়া খবরে বলা হয়েছে, সেখানে কমপক্ষে ৩ জন নিহত হয়েছেন।

রেড ক্রসের একটি আঞ্চলিক শাখা জানিয়েছে, সহিংসতা এড়াতে প্রায় ২০ হাজার মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছে।

এই সংঘাতের ফলে ২ দেশের মধ্যে নতুন করে সর্বাত্মক যুদ্ধের আশঙ্কা দেখা দিয়েছে। এর আগে ২০২১ সালে কিরগিজস্তান-তাজিকিস্তানের মধ্যে সংঘর্ষে প্রায় ৫০ জন নিহত হন।

কিরগিজস্তানের সীমান্তরক্ষীদের অভিযোগ, তাজিকিস্তানের সীমান্তরক্ষীরা এমন একটি অংশে অবস্থান নিয়েছে, যেখানে এখনও সীমানা নির্ধারণ হয়নি। তাজিকিস্তানের অভিযোগ, কিরগিজ সীমান্তরক্ষীরা বিনা উস্কানিতে গুলি চালিয়েছে।

দেশ ২টির মধ্যে ১ হাজার কিলোমিটার (৬০০ মাইল) সীমান্ত আছে। যার এক তৃতীয়াংশেরও বেশি বিতর্কিত।

উভয় দেশের সঙ্গে রাশিয়ার ঘনিষ্ঠ সম্পর্ক আছে। রাশিয়া ২ দেশের মধ্যে মধ্যস্থতা করার প্রস্তাব দিয়ে গতকাল শুক্রবার সহিংসতা বন্ধ করার জন্য 'জরুরি' উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছে।

স্থানীয় সময় বিকেল ৪টা থেকে যুদ্ধবিরতি কার্যকর হলেও কিরগিজস্তান জানিয়েছে, এরপরেও তাদের ২টি গ্রামে গোলাবর্ষণ করা হয়েছে।

Comments