১৮ ঘণ্টায়ও নেভেনি মোংলা ইপিজেডের ‘ভিআইপি ব্যাগ’ কারখানার আগুন

বাগেরহাটের মোংলা রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলে (ইপিজেড) ভিআইপি ব্যাগ কারখানার আগুন ১৮ ঘণ্টায়ও নেভেনি।
ভিআইপি ব্যাগ কারখানায় আগুন
বাগেরহাটের মোংলা রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলে (ইপিজেড) ভিআইপি ব্যাগ কারখানার আগুন। ৩১ জানুয়ারি ২০২৩। ছবি: সংগৃহীত

বাগেরহাটের মোংলা রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলে (ইপিজেড) ভিআইপি ব্যাগ কারখানার আগুন ১৮ ঘণ্টায়ও নেভেনি।

আজ বুধবার সকাল সাড়ে ৯টায় কারখানার ভেতরে মধ্যে আগুন জ্বলতে দেখা গেছে।

আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের একাধিক ইউনিট কাজ করছে উল্লেখ করে ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ দ্য ডেইলি স্টারকে জানিয়েছে, আগুন নিয়ন্ত্রণে আছে। আগুন কোথাও ছড়িয়ে পড়া বা ভয়াবহ আকার ধারণ করার শঙ্কা নেই।

এখন পর্যন্ত কোনো হতাহতের সংবাদ পাওয়া যায়নি। ধারণা করা হচ্ছে, আগুন দেখেই কারখানার শ্রমিক-কর্মচারীরা দ্রুত স্থান ত্যাগ করেছেন। ইপিজেড এলাকার অন্যান্য কারখানা ও প্রতিষ্ঠানের কাজ স্বাভাবিক আছে।

বাগেরহাট ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপসহকারী পরিচালক মো. গোলাম সরোয়ার ডেইলি স্টারকে বলেন, 'আগুন এখনো জ্বলছে। তবে তা নিয়ন্ত্রণে আছে। আগুন পুরোপুরি নেভাতে ফায়ার ফাইটাররা কাজ করছেন।'

গতকাল মঙ্গলবার বিকেল সাড়ে ৩টায় মোংলা ইপিজেডে ভিআইপি ইন্ডাস্ট্রিজ বাংলাদেশ প্রাইভেট লিমিটেডের ভিআইপি-১ ব্যাগ কারখানায় আগুন লাগে।

সংবাদ পেয়ে খুলনা, বাগেরহাট ও মোংলা ফায়ার সার্ভিসের ১১ ইউনিট আগুন নেভানোর কাজে অংশ নেয়। তবে কারখানার ভিতরে পলেস্টার টাইপের ফেব্রিক্স, ফোম ও ক্যামিকেল থাকায় আগুন নেভাতে সমস্যায় পড়েন ফায়ার ফাইটাররা।

আগুন লাগার কারণ এখনো নির্দিষ্ট করে বলতে পারেনি ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ। তবে কারখানা কর্তৃপক্ষের দাবি বৈদ্যুতিক শর্ট সার্কিটের মাধ্যমে এই আগুনের সূত্রপাত হয়েছে। আগুনের কারণ জানতে ৪ সদস্যের তদন্ত কমিটি করেছে ইপিজেড কর্তৃপক্ষ।

মোংলা থানার ওসি মো. মনিরুল ইসলাম ডেইলি স্টারকে বলেন, 'কারখানাটির পক্ষে ১৫০ কোটি টাকার ক্ষতি দাবি করে গতকাল সাধারণ ডায়েরি করা হয়েছে। এখনো পর্যন্ত কোনো হতাহতের সংবাদ পাওয়া যায়নি।'

Comments