গুলিস্তানে বিস্ফোরণ

ছাড়পত্রের জন্য থেমে আছে ফায়ার সার্ভিসের উদ্ধার অভিযান

ঢাকার গুলিস্তানের সিদ্দিকবাজারে বিআরটিসি বাস কাউন্টারের পাশে একটি ভবনে বিস্ফোরণের ঘটনায় ক্ষতিগ্রস্ত ভবনটিতে উদ্ধার অভিযান পরিচালনা করা হবে কি না, সে বিষয়ে সিদ্ধান্ত দিতে গঠিত জাতীয় কমিটি এখনো ঘটনাস্থলে পৌঁছেনি।
ফায়ার সার্ভিস ক্ষতিগ্রস্ত ভবনটির আশেপাশের অংশে উদ্ধার কাজ শুরু করেছে। ছবি: মোস্তফা ইউসুফ/স্টার

ঢাকার গুলিস্তানের সিদ্দিকবাজারে বিআরটিসি বাস কাউন্টারের পাশে একটি ভবনে বিস্ফোরণের ঘটনায় ক্ষতিগ্রস্ত ভবনটির ভেতরে উদ্ধার অভিযান পরিচালনা করা হবে কি না, সে বিষয়ে ছাড়পত্র দিতে গঠিত জাতীয় কমিটি এখনো ঘটনাস্থলে পৌঁছেনি।

গুলিস্তানে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত ভবনটি ঝুঁকিপূর্ণ হওয়ায় ভেতরে উদ্ধার কাজ চালানো যাচ্ছে না বলে গতকাল মঙ্গলবার জানিয়েছিলেন ফায়ার সার্ভিসের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন।

আজ সকাল ১১টা পর্যন্তও ভবনের ভেতরে প্রবেশ করতে পারেনি ফায়ার সার্ভিসের কর্মীরা।

ঊর্ধ্বতন কর্মকর্তাদের বরাত দিয়ে ডিএমপির লালবাগ জোনের ডিসি জাফর হোসেন দ্য ডেইলি স্টারকে বলেন, 'একটি জাতীয় কমিটি করা হয়েছে রাজউক, সিটি করপোরেশন, ফায়ার সার্ভিসসহ সংশ্লিষ্টদের নিয়ে। তারা এসে ভবনটি দেখে সিদ্ধান্ত দেবেন যে এই ভবনে উদ্ধার কাজ পরিচালনা করা সম্ভব কি না।'

ফায়ার সার্ভিস কর্মীদের বরাত দিয়ে তিনি বলেন, 'বিস্ফোরণের পর ভবনটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে গেছে। এখন ভেতরে ঢুকতে হলে পিলারগুলো কেটে ঢুকতে হবে। কিন্তু পিলার কাটার সময় যে কম্পন সৃষ্টি হবে, তাতে ভবন ধসে পড়ার সম্ভাবনা আছে কি না, তা নিশ্চিত করে নিতে হবে। অন্যথায় উদ্ধারকর্মীরা ভবনের নিচে চাপা পরতে পারেন এবং নতুন করে আরও হতাহত হতে পারেন।'

আজ বুধবার সকাল ১১টা পর্যন্তও এই জাতীয় কমিটি ভবনটি পরিদর্শন করতে আসেনি।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-পরিচালক (পরিকল্পনা) বাবুল চক্রবর্তী জানান, তারা অভিযান চালাতে প্রস্তুত। কিন্তু ভবনে প্রবেশের জন্য ছাড়পত্রের অপেক্ষায় রয়েছেন।

ঘটনাস্থলে কর্তব্যরত একজন র‌্যাব কর্মকর্তাকে তার মোবাইলে কথা বলতে শোনা যায়। তিনি রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) একজন শীর্ষ কর্মকর্তাকে অনুরোধ করছিলেন একজন প্রকৌশলীকে ছাড়পত্রের জন্য পাঠাতে।

'আপনাদের ছাড়পত্র ছাড়া আমরা ভেতরে প্রবেশ করতে পারছি না,' র‌্যাব কর্মকর্তাকে বলতে শোনা গেছে।

বিস্ফোরণের পর ভবনটির বেজমেন্টে থাকা পানির রিজার্ভার ফেটে গেছে। ফায়ার সার্ভিসের কর্মীরা মোটর ব্যবহার করে এই পানি অপসারণ করছেন এবং ক্ষতিগ্রস্ত ভবনের আশেপাশে উদ্ধার কাজ চালাচ্ছেন। 

এই ঘটনায় পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরীকে প্রধান করে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে ফায়ার সার্ভিস।

তাজুল ইসলাম জানান, তার নেতৃত্বে গঠিত এই কমিটিকে ৫ কর্মদিবসের মধ্যে তদন্ত সম্পন্ন করে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

Comments