ইলিশ ধরায় ৪ দিনে বরিশালে ১২৮ জেলের কারাদণ্ড

মা ইলিশ রক্ষা অভিযানের চার দিনে অবৈধভাবে ইলিশ শিকার করায় বরিশাল বিভাগে এ পর্যন্ত ১২৮ জনের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড হয়েছে।
ইলিশ
স্টার ফাইল ছবি

মা ইলিশ রক্ষা অভিযানের চার দিনে অবৈধভাবে ইলিশ শিকার করায় বরিশাল বিভাগে এ পর্যন্ত ১২৮ জনের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড হয়েছে।

মঙ্গলবার দুপুরে মৎস্য অধিদপ্তর বরিশাল বিভাগের সহকারী পরিচালক মুহাম্মদ নাসির উদ্দীন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, নিষিদ্ধ মৌসুমে কেউ ইলিশ মাছ আহরণে নদীতে নামলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে। কাউকে এ বিষয়ে ছাড় দেওয়া হচ্ছে না। যদিও অভিযানে মাঝেই সুযোগ বুঝে সন্ধ্যা, আড়িয়াল খাঁ, কালাবদরসহ বরিশালের বিভিন্ন নদীতে ইলিশ শিকার করছেন জেলেরা।

মঙ্গলবার সকাল পর্যন্ত পাওয়া তথ্যানুযায়ী ইলিশ রক্ষায় বিভাগে এ পর্যন্ত মোট ১৫৬টি মোবাইল কোর্ট পরিচালিত হয়। অভিযান পরিচালিত হয় ৫৯৯টি। এসব অভিযান থেকে ১ হাজার ১৫৭ কেজি ইলিশ জব্দ করা হয়। এছাড়া ১৪৪টি মামলায় প্রায় ১ লাখ ৬০ হাজার টাকা জরিমানা এবং ১২৮ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে।

বরিশালের মেঘনা ও মেঘনার শাখা নদীতে মা ইলিশ শিকারের দায়ে আটক ২৫ জেলেকে এক বছর করে কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। সোমবার বিকেলে ৩টা থেকে রাত ১২টা পর্যন্ত অভিযান চালিয়ে এদের আটক করে নৌ-পুলিশ। অভিযানে ২৩ লাখ মিটার জাল, ৮৫ কেজি ইলিশ ও দুইটি ইঞ্জিনচালিত নৌকা জব্দ করা হয় বলে হিজলা নৌ-পুলিশ ফাড়ির পরিদর্শক বিকাশ চন্দ্র দে জানিয়েছেন।

বিভাগীয় মৎস্য অফিসের উপপরিচালক মো. আনিসুর রহমান তালুকদার জানান আইন ভঙ্গকারীদের বিরুদ্ধে কঠোর অভিযান চলছে।

Comments

The Daily Star  | English

PM's comment ignites protests across campuses

Hundreds of students from several public universities, including Dhaka University, took to the streets around midnight to protest what they said was a "disparaging comment" by Prime Minister Sheikh Hasina earlier in the evening

46m ago