গ্রেপ্তার ৬ ‘হিজরতকারী’ রিমান্ডে

নিষিদ্ধ ঘোষিত আল কায়েদা ও তালেবানপন্থি ৬ ‘হিজরতকারী’র ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। 
যুবলীগ নেতা জামাল উদ্দিন হত্যা

নিষিদ্ধ ঘোষিত আল কায়েদা ও তালেবানপন্থি ৬ 'হিজরতকারী'র ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। 

আজ সোমবার কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) উপ-পরিদর্শক ও মামলার তদন্ত কর্মকর্তা মো. রফিকুল ইসলাম তাদের ১০ দিনের রিমান্ড আবেদন করলে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. তরিকুল ইসলাম ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

গতকাল রোববার রাজধানীর সায়েদাবাদ বাস টার্মিনাল, চট্টগ্রাম ও টেকনাফ থেকে তাদেরকে গ্রেপ্তার করা হয়। তারা হলেন— আব্দুর রব, মো. সাকিব, মো. শামীম হোসেন, মো. নাদিম শেখ, মো. আবছার ও মো. সাইদ উদ্দিন। তাদের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে মামলা দায়ের করা হয়েছে।

রিমান্ড আবেদনে তদন্তকারী কর্মকর্তা জানান, আসামিরা দেশে অরাজকতা ও নাশকতামূলক কর্মকাণ্ডে সরাসরি জড়িত। তাই তাদের মিশন সম্পর্কে তথ্য সংগ্রহের জন্য তাদের রিমান্ডে নেওয়া দরকার।

এর আগে আসামিদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের ভিত্তিতে এক প্রেস ব্রিফিংয়ে সিটিটিসির প্রধান মো. আসাদুজ্জামান বলেন, 'তারা বাংলাদেশে ইসলামী শাসন প্রতিষ্ঠার জন্য "জিহাদ" করার পরিকল্পনা করছিল। গ্রেপ্তারকৃতরা এবং অন্য যারা দেশত্যাগ করতে ইচ্ছুক তারা প্রথমে টেকনাফে গিয়ে তাদের স্থানীয় সহযোগীদের মাধ্যমে প্রশিক্ষণ নেওয়ার সিদ্ধান্ত নেয়।'

তারা সিদ্ধান্ত নিয়েছিল যে আবদুর রব, শামীম, সাকিব, নাদিম, সাঈদসহ অন্য যারা হিজরতে রাজি তারা প্রথমে টেকনাফ গিয়ে তাদের স্থানীয় সহযোগীদের মাধ্যমে প্রশিক্ষণ নেবেন। পরবর্তী সময় তারা বাংলাদেশে ইসলামি শাসন কায়েমের জন্য জিহাদ করবে।

গত বছরের ২২ নভেম্বর আব্দুর রব দেশে এসে পরিকল্পনা ও পরামর্শের জন্য একটি বাসা ভাড়া নেন বলেও জানান তিনি।

Comments