২০০ কোটি টাকা ঋণখেলাপির মামলা: ব্যবসায়ীকে কানাডা থেকে ফেরানোর নির্দেশ

‘মামলাটির ২৩টি ধার্য তারিখ অতিবাহিত হলেও আসামি আদালতে উপস্থিত হননি।’
স্টার অনলাইন গ্রাফিক্স

২০০ কোটি টাকা ঋণখেলাপির মামলায় চট্টগ্রামের ব্যবসায়ী ইছা বাদশাকে কানাডা থেকে দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

আজ মঙ্গলবার অর্থঋণ আদালত তাকে ফিরিয়ে আনতে স্বরাষ্ট্র ও অর্থ মন্ত্রণালয় এবং বাংলাদেশে ব্যাংকের গভর্নরকে ব্যবস্থা নিতে বলেছেন।

আদালতের বেঞ্চ সহকারী রেজাউল করিম দ্য ডেইলি স্টারকে বিষয়টি নিশ্চিত করে বলেন, 'মামলাটির ২৩টি ধার্য তারিখ অতিবাহিত হলেও আসামি আদালতে উপস্থিত হননি। বাদীর আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত এ রায় দিয়েছেন।'

আদালত সূত্রে জানা গেছে, ওয়ান ব্যাংকের চট্টগ্রাম জুবলী শাখা থেকে ২০২১ সালের জানুয়ারিতে ১৬৮ কোটি টাকা ঋণ নেয় চট্টগ্রামের মেসার্স মুছা অ্যান্ড ইছা ব্রাদার্সের স্বত্তাধীকারী ইছা বাদশা প্রকাশ মহসিন। ঋণ নেওয়ার পর তা নির্ধারিত সময়ে পরিশোধ না করায় সুদে-আসলে তা বেড়ে দাঁড়ায় ২০০ কোটি টাকায়। এ ছাড়াও একই প্রতিষ্ঠানের কাছে শাহজালাল ইসলামী ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক ও এক্সিম ব্যাংকের অন্তত ৫০০ কোটি টাকা ঋণ অনাদায়ী রয়েছে।

মামলার বাদী ওয়ান ব্যাংকের প্রিন্সিপাল অফিসার জুয়েল দাশ ডেইলি স্টারকে বলেন, 'আদালত ঋণখেলাপির দায়ে আসামিকে একাধিকবার সমনজারি করলেও তিনি হাজির হননি। তিনি কানাডায় পালিয়ে যাওয়ার বিষয়টি নিশ্চিত হয়ে আদালতকে অবহিত করলে আসামিকে দেশে ফিরিয়ে আনতে এ নির্দেশ দেন বিচারক।'

Comments

The Daily Star  | English
Bank Asia plans to acquire Bank Alfalah

Bank Asia moves a step closer to Bank Alfalah acquisition

A day earlier, Karachi-based Bank Alfalah disclosed the information on the Pakistan Stock exchange.

25m ago