অপরাধ ও বিচার

আইনজীবী হত্যা মামলায় ২ জনের ফাঁসি, ৩ জনের যাবজ্জীবন

২০১৭ সালের ২৭ নভেম্বর বন্দরনগরীর চকবাজার এলাকার একটি বাসা থেকে আইনজীবী ওমর ফারুকের মরদেহ উদ্ধার করে পুলিশ।
স্টার অনলাইন গ্রাফিক্স

বন্দরনগরীর চকবাজার এলাকায় ২০১৭ সালে চট্টগ্রাম আদালতের এক আইনজীবীকে হত্যার অভিযোগে এক নারী ও এক পুরুষকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত।

হত্যায় জড়িত থাকায় আরও ৩ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে।

আজ বুধবার চট্টগ্রামের তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ জসিম উদ্দিনের আদালত সব রেকর্ড ও সাক্ষ্য-প্রমাণ যাচাই-বাছাই করে এ রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন—রাশেদা বেগম ও হুমায়ুন রশীদ। এদের মধ্যে হুমায়ুন পলাতক। রাশেদা বর্তমানে কারাগারে আছেন। যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্তরা হলেন—আলামিন, আকবর হোসেন রুবেল ও পারভেজ আলী। এদের মধ্যে আলামিন ও আকবর পলাতক।

বিচারিক আদালতের কৌঁসুলি (পিপি) আবদুর রশিদ দ্য ডেইলি স্টারকে বলেন, 'আইনজীবী ওমর ফারুক হত্যার ঘটনায় সন্দেহাতীতভাবে দুজন দোষী সাব্যস্ত হওয়ায় আদালত তাদের মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন।'

'এছাড়া ২ আসামিকে ২০ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরও ২ মাসের কারাদণ্ড দিয়েছেন। অভিযোগ প্রমাণিত না হওয়ায় আদালত জাকির হোসেন নামে একজনকে খালাস দিয়েছেন,' বলেন তিনি।

মামলার এজাহার অনুযায়ী, ২০১৭ সালের ২৭ নভেম্বর বন্দরনগরীর চকবাজার এলাকার একটি বাসা থেকে আইনজীবী ওমর ফারুকের মরদেহ উদ্ধার করে পুলিশ। তার হাত-পা বাঁধা এবং মুখে টেপ পেঁচানো ছিল। ঘটনার পরে তার বাবা বাদী হয়ে এক নারীকে আসামি করে চকবাজার থানায় মামলা করেন। সেই মামলায় পুলিশ ২ জনকে গ্রেপ্তার করে।

তদন্ত শেষে পুলিশ ৬ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেয়। ২০২০ সালের ১৫ নভেম্বর আদালত তাদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন।

আদালত সূত্র জানিয়েছে, এই মামলায় ২৯ জন সাক্ষ্য দিয়েছেন।

Comments