২৫০ টন চাল গায়েব

পলাতক খাদ্যগুদাম কর্মকর্তা গ্রেপ্তার

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক এনামুল হক জানান, ওই খাদ্যগুদামের দারোয়ান চাল সরিয়ে নেওয়ার কথা তাদেরকে জানিয়ে দেন।
ফেরদৌস আলম | ছবি: সংগৃহীত

লালমনিরহাটের কালীগঞ্জে সরকারি খাদ্যগুদাম থেকে ২৫০ মেট্রিকটন চাল আত্মসাৎকারী গুদাম কর্মকর্তা ফেরদৌস আলমকে (৫০) গ্রেপ্তার করেছে পুলিশ। শনিবার সন্ধ্যায় হাতীবান্ধা উপজেলার দৈখাওয়া এলাকায় এক চাল ব্যবসায়ীর বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

তিন বছর আগে ভোটমারী সরকারি খাদ্য গুদামে যোগদান করেন ফেরদৌস আলম। আগের রাতে চাল গায়েব করে শুক্রবার সকালে পালিয়ে যান তিনি।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক এনামুল হক জানান, ওই খাদ্যগুদামের দারোয়ান চাল সরিয়ে নেওয়ার কথা তাদেরকে জানান।

শুক্রবার সকালে কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জহির ইমাম খাদ্য কর্মকর্তাদের সঙ্গে নিয়ে কালীগঞ্জ উপজেলার চলবলা ইউনিয়নের সুকানদীঘি এলাকায় অভিযান চালান। সেখানে এক চাল ব্যবসায়ীর গুদাম থেকে ৬০০ বস্তায় ৩০ মেট্রিক টন চাল উদ্ধার করেন। এ ঘটনায় কালীগঞ্জ উপজেলা খাদ্য নিয়ন্ত্রক এনামুল হক থানায় একটি মামলা করেন।

এনামুল হক দ্য ডেইলি স্টারকে বলেন, ৩০ মেট্রিক টন চাল উদ্ধার করা হয়েছে। অবশিষ্ট চাল এখনো উদ্ধার করা যায়নি। ফেরদৌস আলমের তথ্য অনুযায়ী পুলিশ চাল উদ্ধারের অভিযান চালাচ্ছে।

কালীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইমতিয়াজ কবির দ্য ডেইলি স্টারকে বলেন, মামলাটি দুর্নীতি দমন কমিশনে (দুদক) হস্তান্তর করা হবে। তারা তদন্ত করে আইনি ব্যবস্থা নেবেন। চাল উদ্ধারের চেষ্টা চলছে।

কালীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জহির ইমাম দ্য ডেইলি স্টারকে বলেন, এ ঘটনায় জেলা প্রশাসক অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে প্রধান করে চার সদস্যের একটি তদন্ত কমিটি করেছেন। তদন্ত কমিটি কাজ শুরু করেছে। আগামী ১০ অক্টোবরের মধ্যে তারা জেলা প্রশাসকের কাছে প্রতিবেদন দেবেন।

Comments

The Daily Star  | English

$800m repayment to Russia in limbo

About $809 million has piled up in a Bangladesh Bank escrow account to repay loans and interest for the Russia-funded Rooppur Nuclear Power Plant.

10h ago