৬ মামলায় সাবের হোসেন চৌধুরীর জামিন

‘সন্ধ্যা সাড়ে ৬টার দিকে তিনি কোর্ট প্রিজন সেল থেকে বের হন।’
সাবের হোসেন চৌধুরী। ছবি: সংগৃহীত

সাবেক পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী এবং ঢাকা-৯ আসনের সাবেক সংসদ সদস্য (এমপি) সাবের হোসেন চৌধুরীকে ছয় মামলায় জামিনের আদেশ দিয়েছেন আদালত।

আজ মঙ্গলবার ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম মো. জিয়াদুর রহমানের আদালত এই আদেশ দেন।

২০২২ সালের ডিসেম্বরে ঢাকার পল্টনে বিএনপি কর্মী মকবুল হত্যা মামলায় পাঁচদিনের রিমান্ডে ছিলেন সাবের হোসেন চৌধুরী। রিমান্ডকালে অসুস্থ বোধ করায় তদন্ত কর্মকর্তা তাকে আদালতে হাজির করে কারাগারে আটক রাখার আবেদন করেন।

এরপর তার আইনজীবী মোর্শেদ হোসেন শাহীন ছয়টি মামলায় জামিন চেয়ে পৃথক আবেদন করেন।

শুনানি শেষে আদালত তার জামিন আবেদন মঞ্জুর করেন।

আইনজীবী মোর্শেদ হোসেন শাহীন দ্য ডেইলি স্টারকে জানান, এই জামিন আদেশের ফলে কারাগার থেকে সাবের হোসেন চৌধুরীর মুক্তি পেতে কোনো আইনি বাধা ছিল না।

পরে সন্ধ্যা সাড়ে ৬টার দিকে সাবের হোসেন চৌধুরী কোর্ট প্রিজন সেল থেকে বের হন বলেও জানান এই আইনজীবী।

মামলাগুলোর মধ্যে পল্টন থানায় দুটি হত্যা মামলা, খিলগাঁও থানায় দুটি হত্যা মামলা ও একই থানায় আরও দুটি হত্যাচেষ্টার অভিযোগে দায়ের করা।

আদালত সূত্রে জানা গেছে, সাবের হোসেন চৌধুরীর জামিন আদেশের পর আদালত কক্ষেই বিক্ষোভ করেন বিএনপিপন্থী আইনজীবীরা। তাদের কাউকে কাউকে বিচারককে গালাগালিও করতেও শোনা গেছে।

গত ৬ অক্টোবর রাজধানীর গুলশান থেকে সাবের হোসেন চৌধুরীকে গ্রেপ্তার করে পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি)। পরদিন ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাহবুবুল হকের আদালত তার পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেন।

Comments