নির্বাচন

অবাধ ও সুষ্ঠু নির্বাচন করতে প্রতিশ্রুতিবদ্ধ: ব্রিটিশ হাইকমিশনারকে আইনমন্ত্রী

এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, বিএনপি নেতা তারেক রহমানের সাজা নিয়ে তারা কোনো আলোচনা করেননি।
আইনমন্ত্রী আনিসুল হক। স্টার ফাইল ছবি

আইনমন্ত্রী আনিসুল হক আজ বৃহস্পতিবার বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুককে বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার দেশে একটি অবাধ, সুষ্ঠু ও সহিংসতামুক্ত নির্বাচন অনুষ্ঠানের অঙ্গীকারবদ্ধ।

আইনমন্ত্রী জানান, ব্রিটিশ হাইকমিশনার তাকে বলেছেন, তিনি খুব ইন্টারেস্টিং সময়ে বাংলাদেশে এসেছেন। জবাবে আইনমন্ত্রী বলেছেন, হ্যাঁ। এখন কমবেশি তাদের মনোযোগ নির্বাচন নিয়ে। শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার একটি অবাধ, সুষ্ঠু ও সহিংসতামুক্ত নির্বাচন অনুষ্ঠানের জন্য জনগণের কাছে প্রতিশ্রুতিবদ্ধ।

আজ বৃহস্পতিবার বিকেলে বাংলাদেশ সচিবালয়ে আইনমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক। সাক্ষাৎ শেষে আইনমন্ত্রী সাংবাদিকদের সঙ্গে আলাপ করেন।

আনিসুল হক বলেন, বাংলাদেশে ব্রিটিশ হাইকমিশনার হিসেবে যোগদানের পর সারা কুকের সঙ্গে এটাই তার প্রথম সাক্ষাৎ। তিনি বাংলাদেশে ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ডিএফআইডি) বিভাগের প্রধান থাকাকালীন আমাদের পরিচয় হয়েছিল। বাংলাদেশে ফিরে আসতে পেরে তিনি খুবই খুশি। আমরা বাংলাদেশের উন্নয়নের কথা বলেছি।

সারাহ কুককে আইনমন্ত্রী বলেন, বাংলাদেশের আইনি কাঠামোর অনেক কিছুই ব্রিটিশ আইনের ওপর নির্ভরশীল। বাংলাদেশের আইনে অনেক উন্নয়ন হয়েছে। আলোচনায় বাংলাদেশের বিচার বিভাগীয় কর্মকর্তা ও আইনজীবীদের প্রশিক্ষণের বিষয়গুলো গুরুত্ব পেয়েছে।

এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, বিএনপি নেতা তারেক রহমানের সাজা নিয়ে তারা কোনো আলোচনা করেননি।

তারেককে দেশে ফিরিয়ে আনার বিষয়ে তথ্যমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর মন্তব্য সম্পর্কে জানতে চাইলে আনিসুল বলেন, তথ্যমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলে এ বিষয়ে জানাব।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন ব্রিটিশ হাইকমিশনারের গভর্ন্যান্স অ্যাডভাইজার রফিকুজ্জামান এবং সেকেন্ড সেক্রেটারি (রাজনৈতিক) ভেনেসা বিউমন্ট।

Comments

The Daily Star  | English

Jaishankar meets Hasina, discusses issues of mutual interest

Indian External Affairs Minister Dr S Jaishankar called on Prime Minister Sheikh Hasina today and discussed issues of mutual interest

47m ago