ইসির সঙ্গে বৈঠকে নির্বাচনের প্রস্তুতির খোঁজ নিলো কমনওয়েলথ পর্যবেক্ষক দল

প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দলের পর্যবেক্ষণ কমনওয়েলথ মহাসচিবকে জানানোর পরে নির্বাচনকালে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠানোর বিষয়ে সংস্থাটি সিদ্ধান্ত নেবে।
কমনওয়েলথের লোগো। ছবি: সংগৃহীত

নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে বৈঠকে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি বিষয়ে খোঁজ-খবর নিয়েছে কমনওয়েলথের প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল।

আজ রোববার ইসি কার্যালয়ে এই বৈঠক হয়।

কমনওয়েলথের ইলেক্টোরাল সাপোর্ট গভর্নেন্স অ্যান্ড পিস ডিরেক্টরেটের উপদেষ্টা ও প্রধান লিনফোর্ড অ্যান্ড্রুজ বৈঠক শেষে বলেন, পরবর্তী পদক্ষেপের সুপারিশসহ তারা কমনওয়েলথ মহাসচিবের কাছে একটি প্রতিবেদন জমা দেবেন।

কমনওয়েলথের চার সদস্যের প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালসহ চার নির্বাচন কমিশনারের সঙ্গে বৈঠক করেছেন।

ইসির এক কর্মকর্তা জানান, প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দলের পর্যবেক্ষণ কমনওয়েলথ মহাসচিবকে জানানোর পরে নির্বাচনকালে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠানোর বিষয়ে সংস্থাটি সিদ্ধান্ত নেবে।

এর আগে ঢাকায় প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল পাঠায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং তারা নির্বাচনকালে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল না পাঠানোর সিদ্ধান্ত নেয়। পরে অবশ্য তারা জানায়, দ্বাদশ জাতীয় নির্বাচন পর্যবেক্ষণে তারা ঢাকায় চার সদস্যের পর্যবেক্ষক দল পাঠাবে।

যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দল বাংলাদেশ সফর করে গেলেও নির্বাচনকালে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠাবে কি না, তা এখনো তারা জানায়নি।

Comments