উপজেলা নির্বাচনের সব মনোনয়ন জমা অনলাইনে

এর আগে কয়েকটি সিটি করপোরেশন নির্বাচন, দ্বাদশ জাতীয় নির্বাচন এবং কিছু সংসদীয় আসনের উপনির্বাচনে অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়ার সুযোগ রেখেছিল কমিশন।
ইসি
প্রতীকী ছবি

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন ঠেকাতে আসন্ন উপজেলা নির্বাচনে প্রার্থীদের অনলাইনে মনোনয়ন দাখিল বাধ্যতামূলক করেছে নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ গতকাল সোমবার দ্য ডেইলি স্টারকে বলেন, অনলাইনে মনোনয়ন জমা দিলে প্রার্থীরা মনোনয়নপত্র জমা দিতে বা প্রত্যাহারের জন্য কারো চাপে পড়বেন না।

এক বিবৃতিতে কমিশন সব প্রার্থীকে—চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান—সময়সীমার আগে অনলাইনে তাদের মনোনয়নপত্র জমা দিতে বলেছে।

নির্বাচন কর্মকর্তারা বলেন, দেখা গেছে অনেক প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ বা জমা দিতে মিছিল করে রিটার্নিং কর্মকর্তাদের দপ্তরে যান, যা নির্বাচনের নিয়ম লঙ্ঘন।

অশোক কুমার দেবনাথ বলেন, 'অনলাইনে জমা দিলে প্রার্থীদের আর রিটার্নিং কর্মকর্তাদের দপ্তরে যেতে হবে না। সুতরাং, নির্বাচনী বিধি লঙ্ঘন করা হবে না।'

তিনি আরও বলেন, 'বিগত স্থানীয় সরকার নির্বাচনে কিছু এলাকায় প্রার্থীদের মনোনয়নপত্র জমা দিতে বাধা দেওয়া হয়েছে বা প্রত্যাহার করতে বাধ্য করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। অনলাইনে মনোনয়ন ফরম জমা দিলে তা হবে না।'

এর আগে কয়েকটি সিটি করপোরেশন নির্বাচন, দ্বাদশ জাতীয় নির্বাচন এবং কিছু সংসদীয় আসনের উপনির্বাচনে অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়ার সুযোগ রেখেছিল কমিশন।

আগামী ৮ মে প্রথম ধাপে ৫৯টি জেলার ১৫২টি উপজেলায় ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ১৫ এপ্রিল।

এবার চার ধাপে ৪৮১টি উপজেলায় ভোটগ্রহণ হবে।

দ্বিতীয় ধাপ ২৩ মে, তৃতীয় ধাপ ২৯ মে এবং চতুর্থ ধাপ ৫ জুন ভোটগ্রহণ হবে বলে জানিয়েছেন অশোক কুমার দেবনাথ।

Comments

The Daily Star  | English

Will anyone take responsibility for traffic deaths?

The Eid festivities in April marked a grim milestone with a record number of road traffic accidents and casualties.

8h ago