সাবেক নির্বাচন কমিশনার ও লেখক মাহবুব তালুকদার আর নেই

সাবেক নির্বাচন কমিশনার ও লেখক মাহবুব তালুকদার (৮০) মারা গেছেন। রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজ বুধবার দুপুর দেড়টায় তিনি মারা গেছেন।
মাহবুব তালুকদার
মাহবুব তালুকদার। ছবি: সংগৃহীত

সাবেক নির্বাচন কমিশনার ও লেখক মাহবুব তালুকদার (৮০) মারা গেছেন। রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজ বুধবার দুপুর দেড়টায় তিনি মারা গেছেন।

বিষয়টি দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করেছেন মাহবুব তালুকদারের বড় মেয়ে আইরিন মাহবুব।

তিনি জানান, বেশ কয়েক বছর ধরে মাহবুব তালুকদার প্রস্টেট ক্যানসারসহ বার্ধক্যজনিত বেশকিছু রোগে ভুগছিলেন। কিছুদিন আগে তিনি এভারকেয়ার হাসপাতালে চিকিৎসা নিয়েছিলেন। শারীরিক অবস্থা ভালো হওয়ায় সেখান থেকে বাসায় নিয়ে এসেছিলাম। আজ হঠাৎ অক্সিজেন স্যাচুরেশন কমে যাওয়ায় সকাল সাড়ে ১১টায় তাকে ইউনাইটেড হাসপাতালে নেওয়া হয়। চিকিৎসক জানান, তার ম্যাসিভ হার্ট অ্যাটাক হয়েছে। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

মাহবুব তালুকদারের ৩ সন্তান। তার বড় মেয়ে ডা. আইরিন মাহবুব বাবা-মায়ের সঙ্গেই থাকেন। আর ২ সন্তানের ১ জন কানাডায় ও ১ জন আমেরিকায় থাকেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সময় তিনি সহকারী প্রেসসচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। ১৯৯৯ সালে অতিরিক্ত সচিব হিসেবে তিনি অবসরে যান।

মাহবুব তালুকদার তার চাকরি জীবনের অভিজ্ঞতা নিয়ে বই লিখেছেন। বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়েও লিখেছেন গুরুত্বপূর্ণ বই। তার পরিচিতি শুধু সাবেক সরকারি কর্মকর্তা ও নির্বাচন কমিশনারই নয়, তিনি বাংলা ভাষার একজন গুরুত্বপূর্ণ লেখকও। বঙ্গভবনে পাঁচ বছর, আমলার আমলনামা, বধ্যভূমি, চার রাজাকার, কবিতাসমগ্র মাহবুব তালুকদারের উল্লেখযোগ্য কয়েকটি বই। তিনি ২০১২ সালে বাংলা একাডেমি পুরষ্কার লাভ করেন।

Comments