মাহবুব তালুকদারের জানাজা সম্পন্ন, বিকেলে বুদ্ধিজীবী কবরস্থানে দাফন

সাবেক নির্বাচন কমিশনার ও লেখক মাহবুব তালুকদারের জানাজা সম্পন্ন হয়েছে।
জানাজা শেষে মাহবুব তালুকদারকে ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে গার্ড অব অনার দেওয়া হয়। ছবি: মহিউদ্দিন আলমগীর/স্টার

সাবেক নির্বাচন কমিশনার ও লেখক মাহবুব তালুকদারের জানাজা সম্পন্ন হয়েছে।

আজ শুক্রবার বাদ জুমা রাজধানীর বায়তুল মোকাররম মসজিদে তার জানাজা সম্পন্ন হয়।

এ সময় প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল, মাহবুব তালুকদারের ছেলে শোভন মাহমুদসহ অনান্যরা উপস্থিত ছিলেন।।

জানাজা শেষে বায়তুল মোকাররম ও বঙ্গবন্ধু স্টেডিয়াম সংলগ্ন এলাকায় তাকে ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে গার্ড অব অনার প্রদান করা হয়।

মাহবুব তালুকদারের বড় মেয়ে আইরিন মাহবুব জানান, জানাজা শেষে বারিধারার বাসায় তার মরদেহ কিছুক্ষণ রেখে বিকেলে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে।

গত ২৪ আগস্ট রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান মাহবুব তালুকদার।

কেবল আমলা হিসেবেই নয়, লেখক ও কবি হিসেবেও খ্যাত ছিলেন মাহবুব তালুকদার।

খ্যাতনামা প্রকাশনা সংস্থা দ্য ইউনিভার্সিটি প্রেস লিমিটেডের ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুসারে উপন্যাস, গল্পগ্রন্থ, কাব্যগ্রন্থ, শিশুসাহিত্য, ছড়ার বই ও ভ্রমণকাহিনি মিলিয়ে মাহবুব তালুকদারের বইয়ের সংখ্যা ৪৮। ২০১২ সালে তিনি লাভ করেন বাংলা একাডেমি পুরষ্কার।

মাহবুব তালুকদারের রচিত উল্লেখযোগ্য কয়েকটি বই হলো 'বঙ্গভবনে পাঁচ বছর', 'আমলার আমলনামা', 'বধ্যভূমি', 'চার রাজাকার', 'সুপ্রভাত আমেরিকা', 'কবিতাসমগ্র', ইত্যাদি।

একাত্তরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী থাকাকালীন ভারতে গিয়ে প্রবাসী সরকারের তথ্য মন্ত্রণালয়ে যোগ দিয়েছিলেন।

১৯৭২ সালের ২৪ জানুয়ারি রাষ্ট্রপতি আবু সাঈদ চৌধুরী তাকে উপসচিবের পদমর্যাদায় রাষ্ট্রপতির স্পেশাল অফিসার নিযুক্ত করেন। রাষ্ট্রপতি মুহম্মদ উল্লাহর জনসংযোগ কর্মকর্তাও ছিলেন তিনি। 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাষ্ট্রপতি হওয়ার পর মাহবুব তালুকদার তার সহকারী প্রেস সচিবের (উপসচিব) দায়িত্ব পালন করেন। বঙ্গবন্ধুর নির্দেশে তাকে তদানীন্তন ক্যাডার সার্ভিসে অন্তর্ভুক্ত করা হয়, যা পরে বিসিএস প্রশাসন হিসেবে রূপান্তরিত হয়। 

১৯৭৫ সালের ১৫ আগষ্ট স্বপরিবারে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর মাহবুব তালুকদারকে ওএসডি করা হয়।বঙ্গবন্ধুর কাছাকাছি থেকে কাজ করাই ছিল তার অপরাধ।

একসময় মাহবুব তালুকদার বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ছিলেন। চাকরিজীবনের শেষ পর্যায়ে তিনি ১৯৯৮ সালে বাংলাদেশ সংসদ সচিবালয়ে অতিরিক্ত সচিব ছিলেন। তিনি ২০১৭ সালের ফেব্রুয়ারিতে নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব শুরু করেন। এ বছরের ফেব্রুয়ারিতে যার মেয়াদ শেষ হয়।

Comments