শিক্ষা ব্যবস্থার আধুনিকায়নে কাজ করছে সরকার: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বর্তমান সরকার শিক্ষা ব্যবস্থার আমুল পরিবর্তন করে মুক্তিযুদ্ধের চেতনার ভিত্তিতে বিজ্ঞানমনস্ক প্রযুক্তিবান্ধব সৃজনশীল মানুষ তৈরিতে কাজ করছে। 
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ফাইল ছবি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বর্তমান সরকার শিক্ষা ব্যবস্থার আমুল পরিবর্তন করে মুক্তিযুদ্ধের চেতনার ভিত্তিতে বিজ্ঞানমনস্ক প্রযুক্তিবান্ধব সৃজনশীল মানুষ তৈরিতে কাজ করছে। 

আজ শুক্রবার পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে 'বঙ্গবন্ধু : বাংলাদেশ জাতি- রাষ্ট্র্রপ্রতিষ্ঠার মহানায়ক' শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, 'পড়ালেখাকে আনন্দময় করার জন্য প্রচলিত শিক্ষা ব্যবস্থায় অনেক পরিবর্তন আনা হয়েছে। বিজ্ঞানমনস্ক, প্রযুক্তিমনস্ক, মানবিক সৃষ্টিশীল জাতি গঠনের উপযোগী শিক্ষা নীতিমালা করা হয়েছে। এজন্য শিক্ষক-অভিভাবকদেরও অনেক ভূমিকা রয়েছে।'

শিক্ষার্থীদের আহ্বান জানিয়ে তিনি বলেন, 'বঙ্গবন্ধুকে জানতে হবে হৃদয় দিয়ে, তাকে অনুধাবন করতে হবে হৃদয় দিয়ে।' 

'বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা শেখ হাসিনার নেতৃত্বে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। বঙ্গবন্ধুর আদর্শের ভিত্তিতে এগিয়ে যেতে হবে বহুদূর,' বলেন তিনি। 

শিক্ষামন্ত্রী বলেন, 'বঙ্গবন্ধু ছিলেন বাংলার মাটি আর মানুষের সন্তান। অনেক নেতা থাকলেও বঙ্গবন্ধু  বাঙালির হাজার বছরের বঞ্চনা, বৈষম্য, নিগ্রহ, শোষিত হওয়া, দারিদ্র্য, সাম্প্রদায়িকতা দেখেছিলেন। তিনি চেয়েছিলেন বৈষম্য, বঞ্চনা থেকে মুক্তি, অর্থনৈতিক মুক্তি। তিনি বাঙালির মুক্তির প্রাণের তৃষ্ণাকে ধারণ করে আন্দোলন সংগ্রাম করে বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ করে স্বাধীনতা এনে দেন।'

'বঙ্গবন্ধু মানুষকে চিনতেন, বুঝতে পারতেন। মানুষের হৃদয়কে বুঝতেন। বঙ্গবন্ধুকে হত্যার মধ্যে দিয়ে এ দেশের উন্নয়ন পরিবরতনশীল সমাজ গঠনের আন্দোলনকে ধ্বংস করার ষড়যন্ত্র করা হয়েছিল,' যোগ করেন তিনি।  

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুনের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পাবনা ৪ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা নুরুজ্জামান বিশ্বাস, পাবনা-২ আসনের সংসদ সদস্য আহমেদ ফিরোজ কবীর, বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের সদস্য অধ্যাপক ড. নুর জাহান বেগম, স্কয়ার ট্রয়লেট্রিজ এর ব্যবস্থাপনা পরিচালক বীর মুক্তিযুদ্ধা অঞ্জন চৌধুরী পিন্টু, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. মশিউর রহমান, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এস এম মোস্তফা কামাল খান।

অনুষ্ঠানে শিক্ষা ও গবেষণায় কৃতিত্বের জন্য শিক্ষক ও  শিক্ষার্থীদের স্মারক সম্মানা প্রদান করা হয়।

 

Comments