বাংলাদেশ

জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে সর্বোচ্চ ভোটে সদস্যপদ লাভ বাংলাদেশের

জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে সর্বোচ্চ ভোটে আগামী ২০২৩-২০২৫ মেয়াদের জন্য সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ।

জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে সর্বোচ্চ ভোটে আগামী ২০২৩-২০২৫ মেয়াদের জন্য সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ।

মঙ্গলবার নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদে অনুষ্ঠিত নির্বাচনে বাংলাদেশ ১৬০টি, মালদ্বীপ ১৫৪টি, ভিয়েতনাম ১৪৫টি ও কিরগিজস্তান ১২৬টি ভোট পেয়েছে। 

জেনেভায় বাংলাদেশের স্থায়ী মিশনের এক কর্মকর্তা দ্য ডেইলি স্টারকে বিষয়টি নিশ্চিত করেছেন।

৪৭ সদস্যের মানবাধিকার কাউন্সিলের সদস্যপদ পেতে এ বছর বিভিন্ন অঞ্চলের ১৭টি দেশ ১৪টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে।

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে ৪টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে ৬টি দেশ- বাংলাদেশ, আফগানিস্তান, কিরগিজস্তান, মালদ্বীপ, দক্ষিণ কোরিয়া ও ভিয়েতনাম।

নির্বাচনে দক্ষিণ কোরিয়া ১২৩ ভোট এবং আফগানিস্তান ১২ ভোট পেয়েছে। 

নিয়ম অনুযায়ী, কাউন্সিলের সদস্যদেশগুলো ৩ বছরের মেয়াদে কাজ করে এবং পরপর দুই মেয়াদে সদস্য থাকার পরে অন্তত ১ বছর বাদ দিয়ে আবার নির্বাচন করতে পারে।

বাংলাদেশ সর্বশেষ ২০১৯-২০২১ মেয়াদে মানবাধিকার কাউন্সিলে দায়িত্ব পালন করেছিল।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের মতে, মানবাধিকার কাউন্সিল প্রতি বছর তিনটি অধিবেশন করে এবং বিভিন্ন জাতীয়, আঞ্চলিক এবং বৈশ্বিক বিষয়ে প্রতি বছর ১০০টিরও বেশি রেজুলেশন গ্রহণ করা হয়।

এক কর্মকর্তা ডেইলি স্টারকে বলেন, 'কাউন্সিলের সদস্য নির্বাচিত না হলেও নিজ দেশের স্বার্থ নিয়ে আপনি আলোচনা করতে পারেন। কিন্তু যখন আপনার ভোটের ক্ষমতা থাকে, তখন আপনি আরও বেশি সময় পেতে পারেন এবং সেইসঙ্গে ইস্যুগুলো নিয়ে সক্রিয় বক্তব্য রাখতে পারেন।'

তিনি বলেন, 'প্রায়শই মানবাধিকার কাউন্সিলে উন্নত দেশগুলো তাদের রাজনৈতিক অধিকারের ওপর জোর দেয় এবং উন্নয়নশীল দেশগুলো আর্থ-সামাজিক ও সাংস্কৃতিক অধিকারের ওপর জোর দেয়।'

Comments

The Daily Star  | English

Pm’s India Visit: Dhaka eyes fresh loans from Delhi

India may offer Bangladesh fresh loans under a new framework, as implementation of the projects under the existing loan programme is proving difficult due to some strict loan conditions.

2h ago