‘সুরক্ষা’ অ্যাপ নিয়ে প্রতারণার বিষয়ে আইসিটি অধিদপ্তরের সতর্কবার্তা

বিভিন্ন প্রতারকচক্র সাধারণ মানুষকে ‘সুরক্ষা’ সিস্টেমের মাধ্যমে করোনা টিকার বিষয়ে বিভ্রান্তিমূলক তথ্য প্রদান ও প্রতারণা করে যাচ্ছে বলে জানিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর (আইসিটি)।
ছবি: সংগৃহীত

বিভিন্ন প্রতারকচক্র সাধারণ মানুষকে 'সুরক্ষা' সিস্টেমের মাধ্যমে করোনা টিকার বিষয়ে বিভ্রান্তিমূলক তথ্য প্রদান ও প্রতারণা করে যাচ্ছে বলে জানিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর (আইসিটি)।

এ বিষয়ে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে সতর্কবার্তা দিয়েছে আইসিটি বিভাগ। 

সেখানে বলা হয়েছে, কোভিড-১৯ ভ্যাকসিন ব্যবস্থাপনার জন্য ডিজিটাল প্লাটফর্ম 'সুরক্ষা' তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের, আইসিটি অধিদপ্তর তৈরি করে এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা মোতাবেক স্বাস্থ্য অধিদপ্তরকে ভ্যাকসিন কার্যক্রম পরিচালনার জন্য কারিগরি সহায়তা প্রদান করে আসছে। বিভিন্ন প্রতারকচক্র সুরক্ষা সিস্টেমের একাধিক ফিশিং ক্লোন সাইট তৈরি করে সনদ জালিয়াতির চেষ্টা করে, যা পরিলক্ষিত হলে আইসিটি অধিদপ্তর বিটিআরসি –এ অভিযোগের মাধ্যমে ক্লোন সাইট বন্ধ করে। সুরক্ষা সিস্টেমটির লিংক- https://surokkha.gov.bd। টিকা সনদের কিউআর কোড স্ক্যান করলে ওই ওয়েবসাইট ছাড়া অন্য কোনো ডোমেইনে গেলে সে সনদটি ভুয়া বা জাল সনদ। প্রতারকচক্র সামাজিক যোগাযোগমাধ্যমে বিজ্ঞাপনের মাধ্যমে নানা রকম বিভ্রান্তিমূলক তথ্য প্রদানসহ প্রতারণা করার চেষ্টা করে যাচ্ছে।

সাধারণ জনগণকে প্রতারকচক্র থেকে সতর্ক হওয়ার আহ্বান জানিয়ে আইসিটি অধিদপ্তরের পক্ষ থেকে বলা হয়েছে, সরকারের গুরুত্বপূর্ণ নাগরিক সেবা প্রদানে সহায়তা করতে কোনো অনিয়ম বা প্রতারণা দেখলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে জানাতে।

সুরক্ষা সিস্টেমে এখন পর্যন্ত কোনো প্রকার কারিগরি নিরাপত্তাজনিত সমস্যা পরিলক্ষিত হয়নি উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সুরক্ষা সিস্টেম ব্যবহারের জন্য উন্মুক্ত করার আগে SQTC (Software Quality Testing and Certification Center) কর্তৃক সনদপ্রাপ্ত। সিস্টেমটি সরকারের কেপিআই  প্রতিষ্ঠান থ্রি-টায়ার (এনডিসি-ন্যাশনাল ডাটা সেন্টার)-এ অত্যন্ত সুরক্ষিতভাবে সংরক্ষিত রয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর বিভিন্ন সময়ে স্বাস্থ্য অধিদপ্তরের চাহিদা মোতাবেক সুরক্ষা সিস্টেম ব্যবহারের জন্য ইউজার আইডি যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে স্বাস্থ্য অধিদপ্তরের মনোনীত উপযুক্ত প্রতিনিধির কাছে প্রদান করে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর কোনো ব্যবহারকারীকে সরাসরি ইউজার আইডি প্রদান করে না। প্রদান করা ইউজার –পাসওয়ার্ড ব্যবহার করে মনোনীত ব্যবহারকারী প্রতিবার সিস্টেমে লগ-ইন করার সময় পূর্বে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে প্রদান করা ব্যবহারকারীর নিজ নিজ মোবাইলে ওটিপি (ওয়ান টাইম পাওয়াার্ড) নিশ্চিত করেই কেবল সিস্টেমে প্রবেশ করতে পারে।

 

Comments