বাংলাদেশ

বরগুনার আনন্দমেলায় শিশু-কিশোরদের ঢল

বরগুনায় চলছে মাসব্যাপী শিশু আনন্দমেলা। মেলাকে ঘিরে হাজারো শিশু-কিশোরের কোলাহলে মুখর বরগুনার সার্কিট হাউজ চত্বর।
নানা ধরনের বিনোদন ইভেন্টে উচ্ছ্বসিত শিশু-কিশোররা। ছবি: স্টার

বরগুনায় চলছে মাসব্যাপী শিশু আনন্দমেলা। মেলাকে ঘিরে হাজারো শিশু-কিশোরের কোলাহলে মুখর বরগুনার সার্কিট হাউজ চত্বর।

নানা ধরনের বিনোদন ইভেন্টে উচ্ছ্বসিত শিশু-কিশোররা। শিশুদের এ উচ্ছ্বাস দেখে আনন্দিত অভিভাবকরাও।

করোনাকালীন অনেকটা গৃহবন্দী এসব শিশু কিশোরদের শারীরিক ও মানসিক স্বাস্থ্য বিকাশের লক্ষ্যে মাসব্যাপী এ শিশু আনন্দমেলার আয়োজন করেছে বরগুনা প্রেসক্লাব।

প্রতিদিন ২০ জন দরিদ্র, সুবিধাবঞ্চিত শিশুকে বিনামূল্যে মেলায় প্রবেশ ও সব রাইডস উপভোগের সুযোগ দিচ্ছে মেলা কর্তৃপক্ষ।

মেলায় শিশুদের বিনোদনের জন্য সার্কাস, মরণকূপ, ভুতের বাড়ি, নাগরদোলা, মিনি রেলগাড়ি এবং কৃত্রিম ঢেউয়ের নৌকাসহ বাহারী সব বিনোদনযন্ত্রের ব্যবস্থা করা হয়েছে।

বরগুনার ঢলুয়া ইউনিয়নের ডালভাঙ্গা গ্রাম থেকে আসা কিশোর রফিকুল ইসলাম জানায়, জীবনে প্রথম সার্কাস দেখেছে সে। প্রথমবারের মত হাতি ও গাধা দেখে সে অভিভূত।

গৌরীচন্না ইউনিয়নের ধুপতি মনসাতলী এলাকার মাসুমা বেগম ২ নাতি-নাতনিকে নিয়ে শিশু আনন্দ মেলায় এসেছেন। তিনি বলেন, গত ২-৩ বছরে নাতি-নাতনিদের নিয়ে বেড়ানোর পরিবেশ ছিল না। শিশু মেলার কথা শুনে তাদের বায়না পূরণে এখানে এসেছি। ওদের মুখে হাসি দেখে আমারও ভাল লাগছে।

বরগুনা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সোহেল হাফিজ জানান, করোনাকালে শিশু-কিশোররা অনেকটা গৃহবন্দি দশায় কাটিয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় অনেকেই মোবাইলে আসক্ত হয়ে পড়ে। এসব বিনোদন বঞ্চিত শিশুদের জন্যে বরগুনা প্রেসক্লাবের ব্যতিক্রমী এ মেলার আয়োজন ব্যাপক সাড়া ফেলেছে।

বরগুনা প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট সঞ্জীব দাস বলেন, মেলাকে কেন্দ্র করে চলছে স্পেস ক্যাম্প, ফ্রি ব্লাড গ্রুপিং এবং মেডিকেল ক্যাম্পসহ নানামুখী সৃজনশীল আয়োজন।

বরগুনা জেলা নাগরিক অধিকার সংরক্ষণ কমিটির সাধারণ সম্পাদক মনির হোসেন কামাল বলেন, বিনোদনবঞ্চিত উপকূলীয় জেলা বরগুনায় ব্যতিক্রমী এ আয়োজনকে সাদরে গ্রহণ করেছে স্থানীয় নারী ও শিশুসহ হাজারো মানুষ।

বরগুনার পুলিশ সুপার মো. আবদুস সালাম বলেন, শিশু আনন্দ মেলায় শিশু ও অভিভাবকদের নিরাপত্তায় আমরা শুরু থেকেই কার্যকর ব্যবস্থা নিয়েছি। আমাদের পক্ষ থেকে মেলার শান্তি-শৃঙ্খলা রক্ষায় সব ধরণের সহযোগিতা অব্যাহত থাকবে। আমরা আশা করি শান্তিপূর্ণ ভাবে মেলার কার্যক্রম শেষ হবে। 

বরগুনার জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান বলেন, বরগুনা প্রেসক্লাবের আয়োজনে মাসব্যাপী শিশু আনন্দ মেলায় আমরা জেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরণের সহযোগিতা করে আসছি। আশা করি এই মেলার মধ্য দিয়ে শিশুদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের বিকাশ ঘটবে।

গত ২৮ সেপ্টেম্বর সন্ধ্যায় মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন বরগুনা-১ আসনের সংসদ সদস্য ও মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট ধরেন্দ্র দেবনাথ শম্ভু। এসময় বিশেষ অতিথি ছিলেন বরগুনার জেলা প্রশাসক হাবিবুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার এসএম তারেক রহমান, বরগুনা সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. মনিরুল ইসলাম এবং বরিশাল থেকে প্রকাশিত দৈনিক বিপ্লবী বাংলাদেশের সম্পাদক ও প্রকাশক বীর মুক্তিযোদ্ধা এম নূরুল আলম ফরিদ প্রমুখ।

Comments