মেট্রোরেল যাত্রীদের শাটল বাস সেবা দেবে বিআরটিসি

আগামী ডিসেম্বর থেকে ১০ সেট ট্রেনসহ দেশের প্রথম মেট্রোরেল সেবা আংশিকভাবে চালু হতে যাচ্ছে। মেট্রোরেল যাত্রীদের শাটল বাস সেবা দিতে আগামী বুধবার বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) সঙ্গে চুক্তি সই করবে মেট্রোরেল কর্তৃপক্ষ।

আগামী ডিসেম্বর থেকে ১০ সেট ট্রেনসহ দেশের প্রথম মেট্রোরেল সেবা আংশিকভাবে চালু হতে যাচ্ছে। মেট্রোরেল যাত্রীদের শাটল বাস সেবা দিতে আগামী বুধবার বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) সঙ্গে চুক্তি সই করবে মেট্রোরেল কর্তৃপক্ষ।

রাষ্ট্রীয়ভাবে পরিচালিত বিআরটিসি উত্তরা ও আগারগাঁও— উভয় প্রান্ত থেকে কিছু নির্দিষ্ট গন্তব্যে সেবা প্রদান করবে, যা পরবর্তীতে পুনর্নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নুরী গতকাল রাতে দ্য ডেইলি স্টারকে জানান, ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) ও বিআরটিসি বাস পরিষেবা প্রদানের জন্য বুধবার একটি চুক্তি সই করবে।

তবে, পরিবহন বিশেষজ্ঞদের আশঙ্কা, মেট্রোরেলের আংশিক চলাচলে আগারগাঁও পয়েন্টে যানজট আরও তীব্র হতে পারে এবং পরিকল্পনার অভাবে মেট্রোরেলের যাত্রী পরিবহনের ক্ষতি হতে পারে।

বিটিআরসির মহাব্যবস্থাপক মেজর মো. মোক্তারুজ্জমান জানান, তারা ইতোমধ্যে ডিএমটিসিএলের কাছ থেকে সমঝোতা স্মারকের (এমওইউ) খসড়া অনুলিপি পেয়েছেন।

তিনি বলেন, 'বিদ্যমান বিআরটিসি রুটগুলো অক্ষত রেখে আমরা আমাদের সামর্থ্যের মধ্যে শাটল বাস সেবা প্রদান করব। ডিএমটিসিএল কর্তৃপক্ষের সঙ্গে পরামর্শ করেই বাসের সংখ্যা ও রুট নির্ধারণ করা হবে।'

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এমএএন সিদ্দিক বলেন, 'যাত্রীদের সেবা প্রদানের জন্য বেসরকারি বাস অপারেটর নিয়োগের বিকল্পসহ সমঝোতা স্মারকে একটি বিধান থাকবে। বাসগুলো ফার্মগেট, শাহবাগ, মহাখালী ও গুলিস্তানের মতো রাজধানীর প্রধান কেন্দ্রগুলোকে সংযুক্ত করবে।'

তিনি আরও বলেন, 'উভয় প্রান্তে পিক-আপ ও ড্রপ-অফ পয়েন্টগুলোর জন্য নকশা ইতোমধ্যে চূড়ান্ত করা হয়েছে এবং মেট্রোরেল পরিষেবা চালু করার আগে এটি প্রস্তুত করা হবে।'

এক প্রশ্নের জবাবে এমএএন সিদ্দিক বলেন, 'সেবার জন্য উন্নতমানের বাস সরবরাহ করবে বিআরটিসি।'

তবে পরিবহন বিশেষজ্ঞ অধ্যাপক হাদিউজ্জামান বলেন, 'কর্তৃপক্ষ যেহেতু এই সেবাটি আংশিকভাবে চালু করছে, সেহেতু সম্ভাব্য যাত্রী সংখ্যা সম্পর্কে তাদের কাছে কোনো আনুমানিক হিসাব থাকার সম্ভাবনা কম। এই ধরনের পরিস্থিতিতে শাটল বা ফিডার পরিষেবার জন্য একটি পরিকল্পনা প্রস্তুত করা খুব কঠিন হবে।'

'আগারগাঁও এলাকা আলাদাভাবে বাসস্টপেজ করার জন্য যথেষ্ট প্রশস্ত নয়। মেট্রোরেলের আংশিক কার্যক্রমের ফলে বাসস্টপেজের জন্য জায়গার অভাবের কারণে সেখানে যানজট আরও তীব্র হবে', যোগ করেন তিনি।

Comments