ছাত্রদল নেতা নয়ন নিহতের ঘটনা তদন্তে বিচার বিভাগীয় কমিশন গঠনের দাবি আসকের

ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুরে পুলিশের গুলিতে ছাত্রদল নেতা রফিকুল ইসলাম ওরফে নয়ন মিয়া নিহতের ঘটনায় বিচার বিভাগীয় কমিশন গঠনের দাবি জানিয়েছে মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্র (আসক)।
আসক

ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুরে পুলিশের গুলিতে ছাত্রদল নেতা রফিকুল ইসলাম ওরফে নয়ন মিয়া নিহতের ঘটনায় বিচার বিভাগীয় কমিশন গঠনের দাবি জানিয়েছে মানবাধিকার সংস্থা আইন ও সালিশ কেন্দ্র (আসক)।

আজ রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংস্থাটি এ দাবি জানিয়েছে।  

গণমাধ্যমের প্রতিবেদনের বরাত দিয়ে আসক জানায়, আগামী ২৬ নভেম্বর কুমিল্লায় গণসমাবেশকে কেন্দ্র করে বিএনপি ও অঙ্গ-সংগঠনের নেতাকর্মীরা শনিবার বিকেলে বাঞ্ছারামপুরে প্রচারপত্র বিলি করেন। প্রচারপত্র বিতরণ শেষে সায়েদুজ্জামান কামালের নেতৃত্বে বিএনপি ও অঙ্গ-সংগঠনের নেতাকর্মীরা একটি মিছিল বের করেন। মিছিল লক্ষ্য করে পুলিশ গুলি চালালে নয়ন গুলিবিদ্ধ হন।

পুলিশের গুলিতে ছাত্রদল নেতা নয়নের মৃত্যুর ঘটনার সুষ্ঠু তদন্ত সাপেক্ষে জড়িতদের বিচার দাবি জানিয়েছে আসক।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, 'পুলিশের অতিরিক্ত বল প্রয়োগের ঘটনায় আসক তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে। আসক এ ধরনের ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচারের জন্য একটি বিচার বিভাগীয় কমিশন গঠনের দাবি জানাচ্ছে।'

এতে বলা হয়, 'আইন ও সালিশ কেন্দ্র আরও মনে করে যে শান্তিপূর্ণ সভা-সমাবেশ করা যে কোনো রাজনৈতিক দল কিংবা নাগরিকের সাংবিধানিক অধিকার এবং মৌলিক মানবাধিকার, যা অন্যান্য অধিকারগুলো পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এক্ষেত্রে বাধা দেয়া কিংবা বল প্রয়োগ গণতান্ত্রিক মূল্যবোধের পরিপন্থী। আসক শান্তিপূর্ণভাবে সভা-সমাবেশ করে মত প্রকাশ করার অধিকার যেন লঙ্ঘিত না হয় এবং এক্ষেত্রে বিদ্যমান মানদণ্ডের যেন ব্যত্যয় না ঘটে, তা নিশ্চিত করার দাবি জানাচ্ছে।'

Comments