রুমা ও রোয়াংছড়িতে এবার অনির্দিষ্টকালের ভ্রমণ নিষেধাজ্ঞা

বান্দরবানের রুমা ও রোয়াংছড়ি উপজেলায় দেশি-বিদেশি পর্যটকদের জন্য এবার অনির্দিষ্টকালের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে জেলা প্রশাসন।
বান্দরবানে ভ্রমণ নিষেধাজ্ঞা
পার্বত্য জেলা বান্দরবান। ফাইল ছবি: মং মারমা

বান্দরবানের রুমা ও রোয়াংছড়ি উপজেলায় দেশি-বিদেশি পর্যটকদের জন্য এবার অনির্দিষ্টকালের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে জেলা প্রশাসন।

আজ রোববার বান্দরবানের জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজির সই করা এক গণবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বান্দরবান সেনা রিজিয়নের আবেদনের পরিপ্রেক্ষিতে পর্যটকদের নিরাপত্তার কথা বিবেচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত ১৭ অক্টোবর রুমা ও রোয়াংছড়ি উপজেলায় পর্যটকদের জন্য প্রথম ভ্রমণ নিষেধাজ্ঞা দেওয়া হয়। দ্বিতীয় দফায় এই নিষেধাজ্ঞা ২৩ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়। এরপর তৃতীয় দফায় ৩০ অক্টোবর থানচি ও আলীকদম উপজেলাকে সংযুক্ত করে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হয়। পরে এ নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হয় ৪ নভেম্বর পর্যন্ত।

এরপর ৪ নভেম্বর থেকে ৮ নভেম্বর পর্যন্ত বান্দরবানের ৪ উপজেলায় ভ্রমণ নিষেধাজ্ঞা বাড়ানো হয়। ৮ নভেম্বর এক গণবিজ্ঞপ্তিতে আলীকদমকে বাদ দিয়ে ১২ নভেম্বর পর্যন্ত রুমা, রোয়াংছড়ি ও থানচি উপজেলায় ভ্রমণ নিষেধাজ্ঞা বহাল রাখে জেলা প্রশাসন।

আবারও এই নিষেধাজ্ঞা ১৬ নভেম্বর থেকে ২০ নভেম্বর পর্যন্ত বাড়ানো হয়। পর্যায়ক্রমে এই নিষেধাজ্ঞা ২০ নভেম্বর থেকে ২৮ নভেম্বর, ২৮ নভেম্বর থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত বাড়িয়ে গণবিজ্ঞপ্তি দেয় জেলা প্রশাসন।

এরপর গত ৮ ডিসেম্বর রুমা ও রোয়াংছড়িসহ নতুন করে আবারও থানচি উপজেলাকে নিষেধাজ্ঞার আওতায় অন্তর্ভুক্ত করে ১১ ডিসেম্বর পর্যন্ত ভ্রমণ নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়েছিল স্থানীয় প্রশাসন।

Comments