৪ মাস আটকে থাকা ২৩ জেলেকে ফেরত পাঠাল ভারত

প্রায় ৪ মাস ভারতে পশ্চিমবঙ্গে আটকে থাকা ২৩ বাংলাদেশি জেলেকে বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে বাংলাদেশে হস্থান্তর করা হয়েছে।
ভারতে আটকে থাকা জেলে
পশ্চিমবঙ্গ থেকে ফেরত আসা জেলে। ছবি: সংগৃহীত

প্রায় ৪ মাস ভারতে পশ্চিমবঙ্গে আটকে থাকা ২৩ বাংলাদেশি জেলেকে বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে বাংলাদেশে হস্থান্তর করা হয়েছে।

গতকাল শুক্রবার রাতে ২৩ তাদেরকে 'বিশেষ ট্রাভেল পারমিটের' মাধ্যমে বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করে ভারতীয় পুলিশ।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশ দ্য ডেইলি স্টারকে জানায়, গত ১৮ আগস্ট বঙ্গোপসগারে মাছ ধরতে গিয়ে সামুদ্রিক ঝড়ে পড়েন বাংলাদেশের জেলেরা। ভারতের কোস্টগার্ড পুলিশ বাংলাদেশের ৯০ জেলেকে উদ্ধার করে।

আটক জেলেদের ২৩ জনের নাগরিকত্ব নিশ্চিতের পর কলকাতায় বাংলাদেশের ডেপুটি হাইকমিশনের পক্ষ থেকে তাদের দেশে ফিরিয়ে আনার উদ্যোগ নেওয়া হয়। ফেরত আসা জেলেদের মধ্যে বাগেরহাটের একজন, চাঁদপুরের একজন ও ভোলার ২১ জন রয়েছেন।

এর আগে একইভাবে ট্রাভেল পারমিটের মাধ্যমে ৬৭ জেলেকে দেশে ফেরত আনা হয়।

জেলদের সঙ্গে আসা ভারতে বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার তারিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, 'ফেরত আসা ২৩ জেলে ভারতের কাকদ্বীপ বুদ্ধপুর ফ্লাডসেন্টারের নিরাপত্তা হেফাজতে ছিলেন।'

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ ডেইলি স্টারকে বলেন, 'জেলেদেরকে ভারত সরকারের বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে ফেরত আনা হয়েছে। ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে রাত ১২টায়। সেখান থেকে আজ শনিবার সকালে এনজিও সংস্থা রাইটস যশোর ১১ জন ও জাস্টিস অ্যান্ড কেয়ার ১২ জনকে পুলিশের কাছ থেকে নিয়ে তাদের পরিবারের কাছে হস্তান্তর করবেন।'

যশোর জাস্টিস অ্যান্ড কেয়ারের সিনিয়র প্রোগ্রাম অফিসার মুহিত হোসেন ডেইলি স্টারকে বলেন, 'ফেরত আসা জেলেদের আজ তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

Comments