রাশিয়ার জাহাজে নিষেধাজ্ঞা ‘একতরফা’: চীনা রাষ্ট্রদূত

সংঘাত সৃষ্টি বা কোনো দেশের বিরুদ্ধে কাজ করতে একতরফা ও একচেটিয়াভাবে গড়ে তোলা আঞ্চলিক ও বৈশ্বিক উদ্যোগের সমালোচনা করেছেন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন।
ছবি: ইউএনবি

সংঘাত সৃষ্টি বা কোনো দেশের বিরুদ্ধে কাজ করতে একতরফা ও একচেটিয়াভাবে গড়ে তোলা আঞ্চলিক ও বৈশ্বিক উদ্যোগের সমালোচনা করেছেন বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন।

তিনি আরও বলেন, 'যুক্তরাষ্ট্র বা অন্যান্য দেশের যেকোনো ধরনের উদ্যোগ... উন্মুক্ত এবং অন্তর্ভুক্তিমূলক হতে হবে। সেটা একতরফা, একচেটিয়া বা কোনো দেশের বিরুদ্ধে হওয়া উচিত নয়।' 

আজ বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের সঙ্গে বৈঠকের পর নবনিযুক্ত চীনা রাষ্ট্রদূত এসব কথা বলেন।

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজি, অন্যান্য দেশগুলোর অবস্থা ও বিভিন্ন আন্তর্জাতিক বা আঞ্চলিক উদ্যোগের বিষয়ে তার পর্যবেক্ষণ জানতে চাওয়া হয়েছিল। চীনেরও এ ধরনের বৈশ্বিক উদ্যোগ হিসেবে রয়েছে- বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ।

ইয়াও ওয়েন বলেন, 'আমরা যদি একই মানদণ্ড অনুসারে উদ্যোগগুলোকে বিচার করি তবে আমরা দেখব, এই উদ্যোগগুলো উন্নয়ন কাজে সহায়ক হবে নাকি বিভাজন বা সংঘাত সৃষ্টি করবে। এ বিষয়ে আমাদের ভাবা দরকার।'

মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে রাশিয়ান যে জাহাজটি রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সরঞ্জাম নিয়ে এসে বাংলাদেশ বা ভারতে নামাতে পারেনি, সে জাহাজটি বর্তমানে চীনের পথে রয়েছে। এ বিষয়ে জানতে চাইলে তিনি জানান, তার কোনো ধারণা নেই এবং শুধু সংবাদপত্র পড়ে এটুকুই জেনেছেন।

তিনি বলেন, 'আমি শুধু এটাই আশা করি, কোনো ধরনের নিষেধাজ্ঞা যেন কোনো দেশের সাধারণ মানুষের কার্যক্রমকে প্রভাবিত না করে। সুতরাং, সেগুলো নিষেধাজ্ঞার অধিনে থাকার কথা নয়। এগুলো বেশিরভাগই একতরফা নিষেধাজ্ঞা, জাতিসংঘের নয়।'

জাহাজটির বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানান, জাহাজটি কোন দিকে যাচ্ছে তারও কোনো ধারণা নেই।

 

Comments

The Daily Star  | English

Student politics, Buet and ‘Smart Bangladesh’

General students of Buet have been vehemently opposing the reintroduction of student politics on their campus, the reasons for which are powerful, painful, and obvious.

29m ago