বাংলাদেশ
মরণোত্তর অঙ্গ দান

সারাহ ইসলামকে রাষ্ট্রীয় সম্মাননা দেওয়ার দাবি হানিফের

মরণোত্তর কিডনি ও কর্নিয়া দান করায় সারাহ ইসলাম ঐশ্বর্যকে রাষ্ট্রীয়ভাবে সম্মান জানানোর দাবি জানিয়েছেন আওয়ামী লীগের সংসদ সদস্য ও দলটির যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ।
সারা ইসলাম
সারাহ ইসলাম। ছবি: সংগৃহীত

মরণোত্তর কিডনি ও কর্নিয়া দান করায় সারাহ ইসলাম ঐশ্বর্যকে রাষ্ট্রীয়ভাবে সম্মান জানানোর দাবি জানিয়েছেন আওয়ামী লীগের সংসদ সদস্য ও দলটির যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ।

আজ জাতীয় সংসদে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে এ দাবি তোলেন তিনি।

দেশে প্রথমবারের মতো মৃত ব্যক্তির দান করা কিডনি প্রতিস্থাপনের কথা উল্লেখ করে মাহবুব উল আলম হানিফ বলেন, কিডনি দান করে গেছেন ২০ বছর বয়সী কিশোরী সারাহ। মৃত্যুর আগে তিনি অনন্য দৃষ্টান্ত স্থাপন করে গেছেন। তিনি তার কর্নিয়াও দান করে গেছেন। তার পরিবারের প্রতি কৃতজ্ঞতা জানাই। আমরা মনে করি সারাকে রাষ্ট্রীয়ভাবে সম্মান জানানো উচিত। তিনি অনন্য নজির স্থাপন করেছেন।

সারাহকে সম্মান জানালে অনেকে মরদেহ দিতে এগিয়ে আসবেন বলে জানান হানিফ। মানব অঙ্গ প্রত্যঙ্গ সংযোজন আইন সংশোধন করে কঠোর নজরদারির মাধ্যমে স্বেচ্ছায় অঙ্গ দানের সুযোগ তৈরি করার পরামর্শ দেন আওয়ামী লীগের এই সংসদ সদস্য। হানিফ বলেন, 'ইসলাম বা বিদ্যমান আইনে অঙ্গ দানে কোনো বাধা নেই। তবে এখন শুধু নিকটাত্মীয়রা এটি দিতে পারেন।' এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়কে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান তিনি।

গত ১৫ বছরে এই সরকারের আমলে অনেক উন্নয়ন হয়েছে উল্লেখ করে হানিফ বলেন, রাস্তা ঘাটের উন্নয়ন হয়েছে। কিন্তু রাস্তায় দুর্ঘটনা ব্যাপক। এর কারণ চালক। তাদের অনেকেই নিয়ম, নীতি, ট্রাফিক আইন সম্পর্কে জানেন না। তিনি লাইসেন্স দেওয়ার পদ্ধতিতে পরিবর্তন আনার দাবি জানান।

 

Comments

The Daily Star  | English

Invest in Bangladesh, PM tells Indian businesspersons

Prime Minister Sheikh Hasina today invited Indian businesspersons to invest in Bangladesh, stating that she prioritises neighbouring countries

5h ago