রাঁধুনী কীর্তিমতী সম্মাননা পেলেন ৪ নারী

সাংবাদিকতা, সমাজকল্যাণ, ব্যবসায় উদ্যোগ ও ক্রীড়া ক্ষেত্রে অবদানের জন্য ৪ কৃতী নারী পেয়েছেন ‘রাঁধুনী কীর্তিমতী সম্মাননা ২০২২’।
রাঁধুনী কীর্তিমতী সম্মাননা,
শুক্রবার বিজয়ীদের হাতে সম্মাননা তুলে দেওয়া হয়। ছবি: সংগৃহীত

সাংবাদিকতা, সমাজকল্যাণ, ব্যবসায় উদ্যোগ ও ক্রীড়া ক্ষেত্রে অবদানের জন্য ৪ কৃতী নারী পেয়েছেন 'রাঁধুনী কীর্তিমতী সম্মাননা ২০২২'।

আন্তর্জাতিক নারী দিবসের আগে গতকাল শুক্রবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এক অনুষ্ঠানের মাধ্যমে তাদের হাতে এই সম্মাননা তুলে দেওয়া হয়।

স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের ব্র্যান্ড 'রাঁধুনী' প্রায় দেড়যুগ ধরে এই পুরস্কার দিয়ে আসছে। এবারের আয়োজনে সাফ গেমসসহ জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে পদকজয়ী, জাতীয় পর্যায়ে সংগঠক বিচারক হিসেবে সুনাম অর্জনকারী খুলনার রেহানা পারভীন পেয়েছেন কীর্তিমতী 'ক্রীড়াবিদ' সম্মাননা।

প্রায় ১০ বছরের সাংবাদিকতা জীবনে পিছিয়ে পড়া জনগোষ্ঠী, প্রশাসনিক ব্যবস্থা, অবকাঠামো নির্মাণ খাত, শিক্ষা ও স্বাস্থ্যখাতের অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে প্রতিবেদন লিখে সমাজে দৃশ্যমান পরিবর্তনে ভূমিকা রাখার স্বীকৃতি হিসেবে রংপুরের আলোচিত সাংবাদিক লাবনী ইয়াসমিন পেয়েছেন কীর্তিমতী 'সাংবাদিক' সম্মাননা।

কুটির ও বস্ত্র শিল্পসহ বিভিন্ন ব্যবসায় উদ্যোগের মাধ্যমে শতাধিক মানুষের কর্মসংস্থানের সুযোগ তৈরি এবং প্রতিবন্ধী নারীদের পুনর্বাসনে নিরলস কাজ করে যাওয়া বরিশালের অন্যতম সফল উদ্যোক্তা নাজমুন নাহার রীনা পেয়েছেন কীর্তিমতী 'উদ্যোক্তা' সম্মাননা।

বাল্যবিবাহ, যৌতুক ও মাদকবিরোধী কর্মসূচি এবং নারী-শিশুর পরিচর্যা, মানসিক স্বাস্থ্য, বনায়ন, স্যানিটেশন ও মানবসম্পদ উন্নয়নসহ সমাজ পরিবর্তনমূলক কর্মকাণ্ডের পাশাপাশি শতাধিক অসহায়, নির্যাতিত, প্রতিবন্ধী ও গৃহহীন নারীদের বিনামূল্যে প্রশিক্ষণ ও কর্মসংস্থানের সুযোগ প্রদানকারী ময়মনসিংহের সেলিনা আক্তার পেয়েছেন কীর্তিমতী 'হিতৈষী' সম্মাননা।

সম্মাননা পাওয়া নারীদের হাতে ক্রেস্ট ও চেক তুলে দেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক আকরাম খান, উইমেন এন্ট্রাপ্রেনারস নেটওয়ার্ক ফর ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি ড. নাদিয়া বিনতে আমিন, দৈনিক আজাদী পত্রিকার সম্পাদক এম এ মালেক, ওয়ান্ডার ওমেনের প্রতিষ্ঠাতা সাবিরা মেহরিন ও স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের প্রধান পরিচালন কর্মকর্তা পারভেজ সাইফুল ইসলাম।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের প্রধান পরিচালন কর্মকর্তা পারভেজ সাইফুল ইসলাম। তিনি বলেন, 'আমাদের চারপাশে এমন অনেক নারী আছেন যারা নিজেদের শ্রম ও কার্তিকে কাজে লাগিয়ে নিজেদের পাশাপাশি আরো অনেক নারীর জীবন বদলে দিতে অবদান রেখেছেন। সাংবাদিকতা, সমাজকল্যাণ, ব্যবসায় উদ্যোগ এবং ক্রীড়াক্ষেত্রে এমনই অভাবনীয় কীর্তির সাক্ষর চার নারীর হাতে  তুলে দেয়া হচ্ছে  রাঁধুনী কীর্তিমতী সম্মাননা।'

Comments

The Daily Star  | English

Heatwave: icddr,b, DGHS issue health guidelines

The DGHS has urged to call 16263 to take telemedicine service within 24 hours if anyone experiences any symptoms

15m ago