ভূমধ্যসাগরে ট্রলারডুবি: ফরিদপুরের ১১ তরুণ নিখোঁজ

দালাল মুরাদ ফকিরের মাধ্যমে জনপ্রতি ৮ লাখ টাকার চুক্তিতে ওই তরুণরা অবৈধ পন্থায় বিদেশে পাড়ি জমান।
প্রতীকী ছবি।

লিবিয়া থেকে অবৈধভাবে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি যাওয়ার পথে  ট্রলারডুবির ঘটনায় ফরিদপুরের একটি ইউনিয়নেই ১১ তরুণ নিখোঁজ রয়েছেন বলে জানা গেছে।

ফরিদপুরের নগরকান্দা উপজেলার ডাঙ্গী ইউনিয়নের অধিবাসী এই তরুণরা পাচারকারী দলের সদস্য মুরাদ ফকিরের মাধ্যমে উন্নত জীবন ও জীবিকার আশায় ইতালি যাওয়ার পথে ট্রলারডুবির শিকার হন।

নিখোঁজ তরুণরা হলেন কৃষ্ণনগর গ্রামের মোস্তফা মাতুব্বরের ছেলে আল আমিন মাতুব্বর (২০), সোবাহান মোল্লার ছেলে মাহফুজ মোল্লা (২২), এসকেন মোল্লার ছেলে নাজমুল মোল্লা (২৩) ও সেকেন ব্যাপারীর ছেলে আকরামুল ব্যাপারী (২৭), বাঁশাগাড়ী গ্রামের ইছাহাক ফকিরের ছেলে স্বপন ফকির (২৭), শংকরপাশা গ্রামের সেকেন কাজীর ছেলে শামীম কাজী (২১), সরোয়ার মাতুব্বরের ছেলে বিপুল মাতুব্বর  (২৫), মালেক শেখের ছেলে বিটুল শেখ (২৫), শ্রীঙ্গাল গ্রামের সলেমান শেখের ছেলে মিরান শেখ (২২), ইদ্রিস শেখের ছেলে তুহিন শেখ (২০) এবং নারুয়াহাটি গ্রামের কাশেম তালুকদারের ছেলে শাওন তালুকদার (২২)।

ডাঙ্গী ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান বুলবুল সরদার দ্য ডেইলি স্টারকে বলেন, 'ডাঙ্গী ইউনিয়নের ১১ জন তরুণ নিখোঁজ রয়েছেন বলে এখন পর্যন্ত নিশ্চিত হওয়া গেছে। তাদের পরিবারের সদস্যরা চরম উৎকণ্ঠার মধ্যে রয়েছেন।'

নগরকান্দা উপজেলার কৃষ্ণনগর গ্রামের দালাল মুরাদ ফকিরের মাধ্যমে জনপ্রতি ৮ লাখ টাকার চুক্তিতে ওই তরুণরা অবৈধ পন্থায় বিদেশে পাড়ি জমান।

গত ৫ জানুয়ারি তারা বাড়ি থেকে ইতালির উদ্দেশ্য রওনা হন। ৯ জানুয়ারি ঢাকা থেকে উড়োজাহাজে ঢাকা ত্যাগ করেন এবং দুবাই হয়ে ১২ জানুয়ারি তারা লিবিয়া পৌঁছান। ২ মাস লিবিয়ায় অবস্থানের পর গত রোববার অবৈধভাবে সাগর পথে ট্রলারে করে ইতালির দিকে যাত্রা শুরু করেন তারা। পথে ট্রলারডুবির ঘটনা ঘটে।

ডাঙ্গী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কাজী আবুল কালাম বলেন, 'মুরাদ একজন চিহ্নিত মানবপাচারকারী। তিনি অবৈধভাবে বিদেশে লোক পাঠিয়ে কয়েক কোটি টাকা আয় করেছেন।'

নগরকান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিরাজ হোসেন বলেন, 'এ বিষয়ে এখন পর্যন্ত  থানায় কেউ অভিযোগ দেননি। অভিযোগ পেলে বিষয়টি তদন্ত করে দেখা হবে।'

লিবিয়া থেকে অভিবাসন প্রত্যাশীদের নিয়ে অবৈধভাবে ইতালি যাওয়ার সময় বৈরী আবহাওয়ায় ডুবে যায় একটি ট্রলার। গত রোববার এই দুর্ঘটনার সময় ট্রলারে মোট ৪৭ জন যাত্রী ছিলেন। তাদের মধ্যে ১৭ জনকে উদ্ধার করা হয়েছে এবং বাকি ৩০ জন নিখোঁজ রয়েছেন।

Comments