সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি: আ. লীগ ও বিএনপিপন্থীদের হাতাহাতি, ভাঙচুর

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন নিয়ে আবারও আওয়ামী লীগ ও বিএনপিপন্থী আইনজীবীদের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটেছে।
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন নিয়ে আবারও আওয়ামী লীগ ও বিএনপিপন্থী আইনজীবীদের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটেছে। ছবি: সংগৃহীত

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন নিয়ে আবারও আওয়ামী লীগ ও বিএনপিপন্থী আইনজীবীদের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটেছে।

আজ মঙ্গলবার দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও সম্পাদকের কক্ষের সামনে মুখোমুখি অবস্থান নিয়ে বিক্ষোভ করেন বিএনপি ও আওয়ামী লীগ সমর্থক আইনজীবীরা। এক পর্যায়ে তাদের মধ্যে হাতাহাতি হয়। এ সময় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদকের কক্ষের দরজা-জানালা ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটে এবং পুরো প্রাঙ্গনজুড়ে চরম উত্তেজনা তৈরি হয়।

এ ঘটনায় একে অপরকে দোষারোপ করেছে দুই পক্ষের আইনজীবীরা। এতে বেশ কয়েকজন আইনজীবী আহত হয়েছেন বলেও অভিযোগ করেছেন উভয় পক্ষের আইনজীবীরা।

সুপ্রিম কোর্ট বারের সম্পাদক ও বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের নেতা আবদুন নূর দুলাল তার কার্যালয়ে সাংবাদিকদের বলেন, 'এএম মাহবুব উদ্দিন খোকন, মো. রুহুল কুদ্দুস কাজল, কায়সার কামাল, গাজী কামরুল ইসলাম সজল, আব্দুল জব্বার ভূঁইয়া ও মোর্শেদ আল মামুনের নেতৃত্বে বিএনপিপন্থী আইনজীবীরা পূর্বপরিকল্পিতভাবে আওয়ামী লীগপন্থী আইনজীবীদের ওপর হামলা চালিয়েছে। আমার অফিস কক্ষ লুটপাট ও ভাঙচুর করেছে।'

হামলায় বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের কয়েকজন নারী আইনজীবীসহ অন্তত ৩০ জন আইনজীবী আহত হয়েছেন জানিয়ে তিনি বলেন, 'আগামী জাতীয় নির্বাচনে প্রভাব ফেলতে বিএনপিপন্থী আইনজীবীরা এখানে নৈরাজ্য সৃষ্টি করছে।'

'বিএনপিপন্থী আইনজীবীদের নৈরাজ্যের প্রতিবাদে আওয়ামী লীগপন্থী আইনজীবীরা অন্যান্য দিনের মতো আজও সুপ্রিম কোর্ট বারের সভাপতি ও সম্পাদকের অফিস কক্ষের সামনে 'শান্তি সভা' করছেন। নৈরাজ্য সৃষ্টিকারীদের বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থা নিতে হবে,' বলেন তিনি।

জানতে চাইলে বিএনপিপন্থী আইনজীবীদের সংগঠন বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের (বিজেএএফ) মহাসচিব কায়সার কামাল দ্য ডেইলি স্টারকে বলেন, 'আওয়ামী লীগপন্থী আইনজীবীরা নিজেরাই হাতাহাতি করেছেন এবং সুপ্রিম কোর্ট বারের সম্পাদকের অফিস কক্ষে ভাঙচুর চালিয়েছেন।'

হাতাহাতির ঘটনার আওয়ামী লীগপন্থী আইনজীবীদের হাতে কয়েকজন বিএনপিপন্থী আইনজীবী নির্যাতিত ও আহত হয়েছেন বলেও দাবি করেন তিনি।

সংকট সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে প্রধান বিচারপতির প্রতি আহ্বান জানান বিজেএএফের মহাসচিব কায়সার কামাল।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নতুন নির্বাচনের দাবিতে বেশ কিছুদিন ধরেই বিক্ষোভ করছে বিএনপি সমর্থক আইনজীবীদের সংগঠন জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। আওয়ামী লীগ সমর্থক আইনজীবীরাও সমিতির সভাপতি ও সম্পাদকের কক্ষের সামনে অবস্থান নিয়ে 'নির্বাচনের সময় ব্যালট ছিনতাই এবং আসবাবপত্র ভাঙচুরের' অভিযোগ তুলে বিএনপিপন্থী আইনজীবীদের বিরুদ্ধে পাল্টা বিক্ষোভ করছেন।

উল্লেখ্য, গত ১৫ ও ১৬ মার্চ আইনজীবী ও সাংবাদিকদের ওপর পুলিশি হামলা এবং আওয়ামী লীগ ও বিএনপিপন্থী আইনজীবীদের মধ্যে সংঘর্ষের পর দুই দিনের সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে আওয়ামী লীগপন্থী আইনজীবীদের প্যানেল বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ ১৪টি পদের সবকটিতেই জয়ী হয়েছে।

 

Comments

The Daily Star  | English

‘Will implement Teesta project with help from India’

Prime Minister Sheikh Hasina has said her government will implement the Teesta project with assistance from India and it has got assurances from the neighbouring country in this regard.

4h ago