বাংলাদেশে বিদ্যুৎ পাঠাতে ভারতের সঞ্চালন লাইন ব্যবহারের অনুমোদন পেল নেপাল

নয়াদিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং নেপালের প্রধানমন্ত্রী পুষ্পকমল দাহাল প্রচণ্ডর মধ্যে আলোচনার সময় এই চুক্তি হয়েছে।
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং নেপালের প্রধানমন্ত্রী পুষ্পকমল দাহাল প্রচণ্ড। ছবি: সংগৃহীত

ভারতের সঞ্চালন লাইন ব্যবহার করে বাংলাদেশের কাছে বিদ্যুৎ বিক্রিতে দিল্লির সবুজ সংকেত পেয়েছে নেপাল।

আজ বৃহস্পতিবার নয়াদিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং নেপালের প্রধানমন্ত্রী পুষ্পকমল দাহাল প্রচণ্ডর মধ্যে আলোচনার সময় এ অনুমোদন পায় নেপাল।

ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোত্রা গণমাধ্যমকে বলেছেন, 'আমাদের লক্ষ্য হলো, নেপাল থেকে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ ভারতীয় গ্রিডের মাধ্যমে ট্রানজিট করে বাংলাদেশে যেতে দেওয়া।'

কোত্রা বলেন, 'জলবিদ্যুৎ সহযোগিতা শুধু ভারত ও অন্যান্য দেশের মধ্যে নয়, সমগ্র অঞ্চলের মধ্যে সহযোগিতার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান।'

'আঞ্চলিক সংযোগ জোরদার করার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হাতিয়ার হিসেবে বিদ্যুৎ ও বিদ্যুৎ বাণিজ্যকে ব্যবহার করার চমৎকার সুযোগ রয়েছে। এ বিষয়ে এটিই প্রথম প্রচেষ্টা', যোগ করেন ভারতীয় পররাষ্ট্র সচিব।

ট্রানজিট বিদ্যুৎ বাণিজ্যের অনুমতি দেওয়ার জন্য নেপাল ও বাংলাদেশ সাম্প্রতিক বছরগুলোতে ভারতের সঙ্গে আলোচনা চালিয়ে আসছিল এবং নয়াদিল্লির সবুজ সংকেতের অপেক্ষায় ছিল।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত সেপ্টেম্বরে নয়াদিল্লি সফরের সময় ভারত হয়ে নেপাল ও ভুটান থেকে বিদ্যুৎ আমদানির বিষয়টি উত্থাপন করেন। মে মাসের মাঝামাঝি নেপালের পররাষ্ট্রমন্ত্রী নারায়ণ প্রকাশের ঢাকা সফরের সময়ও বিষয়টি উত্থাপিত হয়েছিল। তিনি বাংলাদেশের কোম্পানিগুলোকে তার দেশের জলবিদ্যুৎ খাতে বিনিয়োগের আহ্বান জানান।

Comments