কক্সবাজারে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণে জাপানের ৬৯ লাখ টাকা অনুদান

কক্সবাজারে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ প্রকল্পের জন্য বাংলাদেশি এনজিও বাংলা-জার্মান সম্প্রীতিকে (বিজিএস) এই অনুদান দেওয়া হচ্ছে।
বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি জাপান দূতাবাসে গ্রাস-রুটস হিউম্যান সিকিউরিটি প্রজেক্টসের অনুদান চুক্তিতে সই করেন। ছবি: জাপান দূতাবাসের সৌজন্যে

গ্রাস রুটস হিউম্যান সিকিউরিটি প্রকল্পের আওতায় রোহিঙ্গাদের আশ্রয় দানকারী হোস্ট কমিউনিটির জন্য কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ বাবদ ৬৯ লাখ টাকা সহায়তা দিয়েছে জাপান।

আজ রোববার বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি ঢাকায় জাপান দূতাবাসে গ্রাস-রুটস হিউম্যান সিকিউরিটি প্রজেক্টসের অনুদান চুক্তিতে সই করেন।

কক্সবাজারে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ প্রকল্পের জন্য বাংলাদেশি এনজিও বাংলা-জার্মান সম্প্রীতিকে (বিজিএস) এই অনুদান দেওয়া হচ্ছে।

বিজিএস কারিগরি ও বৃত্তিমূলক প্রশিক্ষণ, যুব সহায়তা, মানবাধিকার সুরক্ষা, ক্ষুদ্রঋণ, দুর্যোগ, পানি ও স্যানিটেশন, স্বাস্থ্য ও পুষ্টি, খাদ্য নিরাপত্তা এবং জীবিকা উন্নয়নের মতো বিভিন্ন কার্যক্রম নিয়ে কাজ করছে।

ছবি: জাপান দূতাবাসের সৌজন্যে

জাপান দূতাবাস থেকে জিজিএইচএসপির অর্থায়নে বিজিএস কক্সবাজার জেলার উখিয়া উপজেলায় রোহিঙ্গা শরণার্থীদের হোস্ট কমিউনিটির সামাজিক ও অর্থনৈতিকভাবে দুর্বল তরুণদের বৃত্তিমূলক প্রশিক্ষণ কোর্সের জন্য একটি বৃত্তিমূলক প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ করবে।

তৃণমূল পর্যায়ে অর্থনৈতিক ও সামাজিক মানবিক নিরাপত্তা বৃদ্ধির লক্ষ্যে জাপান ১৯৮৯ সাল থেকে তৃণমূল পর্যায়ে মানবিক নিরাপত্তা প্রকল্পের জন্য অনুদান সহায়তার (জিজিএইচএসপি) মাধ্যমে ২১৩টি এনজিও প্রকল্পকে সহায়তা করেছে।

এখন পর্যন্ত বাংলাদেশের এনজিওগুলোকে প্রদত্ত এই জিজিএইচএসপি অনুদানের পরিমাণ প্রায় ১৬ দশমিক ৮৫ মিলিয়ন মার্কিন ডলার।

Comments