যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অভিযোগ রাশিয়ার

পিটার হাসের বিরুদ্ধে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে চরম হস্তক্ষেপের অভিযোগ করেছেন রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা।
ছবি: সংগৃহীত

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের বিরুদ্ধে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে চরম হস্তক্ষেপের অভিযোগ করেছেন রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা।

মস্কোতে এক ব্রিফিংয়ে তিনি বলেন, 'অক্টোবরের শেষে বাংলাদেশে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস সরকারবিরোধী সমাবেশ আয়োজনের পরিকল্পনার বিষয়ে আলোচনা করতে স্থানীয় বিরোধী দলের এক সদস্যের সঙ্গে দেখা করেন। এ ধরনের পদক্ষেপ অভ্যন্তরীণ বিষয়ে চরম হস্তক্ষেপের কম কিছু নয়।'

বুধবার ঢাকায় রাশিয়ার দূতাবাসের ভেরিফায়েড ফেসবুক পেজে জাখারোভার বক্তব্য পোস্ট করা হয়।

জাখারোভা আরও বলেন, 'আসন্ন সংসদ নির্বাচন "স্বচ্ছ ও অংশগ্রহণমূলক" নিশ্চিত করার আড়ালে বাংলাদেশের অভ্যন্তরীণ রাজনীতিকে প্রভাবিত করার জন্য যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের প্রচেষ্টা আমরা বারবার উত্থাপন করেছি।'

গত ২৮ অক্টোবর সরকারের পদত্যাগ দাবিতে বিএনপির সমাবেশের পর বিএনপি ও জামায়াত যখন সারাদেশে হরতাল ও অবরোধ করছে, এমন সময়ে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এমন বক্তব্য এল।

অনেক দিন ধরেই বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের আহ্বান জানিয়ে আসছে যুক্তরাষ্ট্র। রাষ্ট্রদূত পিটার হাস সম্প্রতি বিভিন্ন রাজনৈতিক দলের নেতা ও মন্ত্রীদের সঙ্গে দেখাও করেছেন।

রাজনৈতিক উত্তেজনা বৃদ্ধির মধ্যে গত ১৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিকে নিঃশর্ত সংলাপের আহ্বান জানিয়ে চিঠিও দিয়েছেন।

 

Comments

The Daily Star  | English

Bailey Road Fire: PM deplores absence of fire exit

Prime Minister Sheikh Hasina yesterday bemoaned that there was no fire exit in the multi-storey building that caught fire on Bailey Road leaving dozens dead.

10h ago