ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে পোশাক শ্রমিকদের বিক্ষোভ, যান চলাচল বন্ধ

আজ মানিকঞ্জের সাটুরিয়া উপজেলার নয়াডিঙ্গি রাইজিং স্পিনিং মিলের শ্রমিকেরা সড়কে নেমে বিক্ষোভ শুরু করে।
পোশাক শ্রমিকদের বিক্ষোভে ঢাকা-আরিচা মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। ছবি: সংগৃহীত

বেতন-ভাতা বৃদ্ধির দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন একটি পোশাক কারখানার শ্রমিকেরা।

আজ মঙ্গলবার সকাল সাড়ে ৮টার দিকে মানিকঞ্জের সাটুরিয়া উপজেলার নয়াডিঙ্গি রাইজিং স্পিনিং মিলের শ্রমিকেরা সড়কে নেমে বিক্ষোভ শুরু করে। শেষ খবর পাওয়া পর্যন্ত ঢাকা-আরিচা মহাসড়কে যান চলাচল বন্ধ আছে।

আন্দোলনরত শ্রমিকেরা বলেন, সরকারি নীতিমালা অনুযায়ী বেতন ভাতা দিচ্ছে না রাইজিং স্পিনিং মিল কর্তৃপক্ষ। একাধিকবার শ্রমিকদের পক্ষ থেকে বিষয়টি জানালেও এ বিষয়ে কর্তৃপক্ষ উদাসীন। একারণে বাধ্য হয়েই তারা তাদের বেতন ভাতা বৃদ্ধির দাবিতে মহাসড়কে অবস্থান নিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক স্পিনিং মিল কর্তৃপক্ষের এক শীর্ষ কর্মকর্তা বলেন, সরকার গার্মেন্টস সেক্টরে নতুন কাঠামো করে বেতন ভাতা দিচ্ছেন। স্পিনিং মিল তার আওতাভুক্ত নয়। কিন্তু বিষয়টি না বুঝেই আন্দোলন করছে রাইজিং স্পিনিং মিলের শ্রমিকেরা। এখানে কারও ইন্ধনে অসাধু কিছু শ্রমিক এই আন্দোলন করছেন বলেও মন্তব্য করেন তিনি।

গোলড়া হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সুখেন্দু বসু বলেন, আন্দোলনের খবর পেয়ে ঘটনাস্থলে আসেন তিনি ও পুলিশ সদস্যরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে মালিক ও শ্রমিক পক্ষ কথা বলছেন। দ্রুত সময়ের মধ্যে ঢাকা-আরিচা মহাসড়কে যান চলাচল স্বাভাবিক করার চেষ্টা অব্যাহত রয়েছে বলে জানান তিনি।

Comments