ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছে জাবি শিক্ষার্থীরা

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগ বহাল রাখাসহ চার দফা দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা।
বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনের ঢাকা-আরিচা মহাসড়কের ডেইরিগেট এলাকায় অবরোধ তৈরি করে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা। ছবি: আকলাকুর রহমান/স্টার

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগ বহাল রাখাসহ চার দফা দাবিতে আজও ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা।

আজ রোববার সকাল ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি থেকে বিক্ষোভ মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনের ঢাকা-আরিচা মহাসড়কের ডেইরিগেট এলাকায় অবরোধ তৈরি করে বিক্ষোভ শুরু করেন তারা।

এতে মহাসড়কের উভয়পাশে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

দুপুর সাড়ে ১২টায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন।

হাইকোর্টের রায় স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা আবেদনের পরিপ্রেক্ষিতে গত বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের আপীল বিভাগে এ বিষয়ে শুনানি হওয়ার কথা থাকলেও রিট আবেদনকারীর পক্ষে সময়ের আর্জির পরিপ্রেক্ষিতে আপীল বিভাগ 'নট টুডে' (আজ নয়) বলে আদেশ দেন।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন ছয় সদস্যের আপিল বিভাগ বৃহস্পতিবার এ আদেশ দেন।

গত বৃহস্পতিবার শুনানির দিন ধার্য থাকলেও আজও শুনানি না হওয়ায় বিষয়টিকে শিক্ষার্থীদের আন্দোলনকে দুর্বল করতে কালক্ষেপণ করা হচ্ছে উল্লেখ করে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের দাবি আদায়ে মহাসড়ক অবরোধ করে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা।

বিক্ষুব্ধ শিক্ষার্থীরা বলছেন, তাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবেন।

আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এএফএম সায়েদ বলেন, 'শিক্ষার্থীরা আজও মহাসড়ক অবরোধ করেছেন। তাদেরকে সড়ক থেকে সরে যেতে অনুরোধ করা হচ্ছে।'

Comments

The Daily Star  | English

Wage growth still below inflation

Unskilled workers wage grew 8.01% in September this year when inflation was 9.92%

3h ago