ভোটের পরদিন ঢাকার সড়কে যানবাহন-লোক চলাচল কম, যানজট নেই

সোমবার সকাল থেকে ঢাকার মিরপুর-১০, শেওড়াপাড়া, আগারগাঁও, আসাদগেট, ধানমন্ডি, কলাবাগান, পান্থপথ, কারওয়ানবাজার ও ফার্মগেট এলাকা ঘুরে এমন চিত্র চোখে পড়েছে। আজ এসব এলাকার অনেক দোকানপাটও বন্ধ।
দুপুর সোয়া ১২টায় পান্থপথ এলাকার চিত্র। ছবি: মামুনুর রশীদ/স্টার

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট গ্রহণের পরদিন আজ সোমবার সকাল থেকে রাজধানীর প্রধান-অপ্রধান সড়কগুলোতে স্বল্প সংখ্যক যানবাহন ও লোক চলাচল করতে দেখা গেছে। এদিন দুপুর ১টা পর্যন্ত নগরে চিরচেনা যানজটের দেখাও পাওয়া যায়নি।

সোমবার সকাল থেকে ঢাকার মিরপুর-১০, শেওড়াপাড়া, আগারগাঁও, আসাদগেট, ধানমন্ডি, কলাবাগান, পান্থপথ, কারওয়ানবাজার ও ফার্মগেট এলাকা ঘুরে এমন চিত্র চোখে পড়েছে। আজ এসব এলাকার অনেক দোকানপাটও বন্ধ।

বিএনপিসহ নিবন্ধিত ১৫টি দলের বর্জনের মধ্যে তুলনামূলকভাবে কম ভোটারের উপস্থিতিতে গতকালের ভোটে আবারও দুই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ; ভোট হওয়া ২৯৯ আসনের মধ্যে ২২৩টি পেয়ে টানা চতুর্থবার সরকার গঠন করতে যাচ্ছে দলটি।

ভোটে না আসায় দেশের অন্যতম বড় দল বিএনপি দশম সংসদের মতই সংসদের বাইরে থেকে যাচ্ছে। ভোট প্রত্যাখ্যান করে আন্দোলনে থাকা দলটির নেতা আবদুল মঈন খান বলেছেন, ভোট বর্জনের জন্য তারা জনগণের প্রতি যে আহ্বান জানিয়েছিলেন তা সফল হয়েছে।

এবারের নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বী ছিল আওয়ামী লীগ এবং দলীয় স্বতন্ত্র প্রার্থী ও জোট-মিত্ররা। ভোট বর্জনের ঘোষণা দিয়ে দুই মাসের বেশি সময় ধরে হরতাল-অবরোধ কর্মসূচি পালনের পাশাপাশি প্রায় দুই সপ্তাহ ধরে ভোট দেওয়া থেকে বিরত থাকার জন্য জনগণের প্রতি আহ্বান জানিয়ে প্রচারপত্র বিতরণ করেছে বিএনপি ও সমমনারা।

দুপুর সাড়ে ১২টায় কারওয়ান বাজার থেকে ফার্মগেট অভিমুখী সড়ক। ছবি: স্টার

শনিবার ও গতকাল রোববার ভোটের দিনেও হরতাল পালন করেছে বিএনপি। তার আগে ট্রেনে, বাসে, ভোটকেন্দ্রে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে।

ভোটের পর আজ বিএনপির স্থায়ী কমিটির সদস্য মঈন খান আগামী দুইদিন গণসংযোগের পর আবার নতুন কর্মসূচি দেওয়ার ঘোষণা দিয়েছে।

এমন পস্থিতিতে আজ সপ্তাহের প্রথম কর্মদিবসে কারওয়ান বাজার এলাকায় শেকড় পরিবহনের চালকের সহকারী রুস্তম শেখ বলেন, 'সকাল থেইক্যা দুইটা ট্রিপ মারছি। প্যাসেঞ্জার কম। থাইমা থাইমা চলতেসি।'

পান্থপথ এলাকার রিকশাচালক আব্দুল জলিল জানালেন, সকাল থেকে ঢাকার কয়েকটি এলাকা যেমন—নিউমার্কেট, আজিমপুর, শাহবাগ, কাটাবন এলাকায় স্বাভাবিক সময়ের তুলনায় অনেক কম লোক চলাচল করতে দেখেছেন তিনি।

সকাল সাড়ে ১১টার দিকে শেওড়াপাড়ায় একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত মনোয়ারুল ইসলাম বললেন, 'ভোটের পরদিন পরিস্থিতি কেমন হয় তা নিয়ে শঙ্কিত ছিলাম। কিন্তু রাস্তায় নেমে দেখি পরিস্থিতি বেশ ভালো। অন্তত কালকের মতো অবস্থা হয়নি।'

গতকাল ভোটের দিন ঢাকার সড়কগুলোতে ছিল করোনাকালীন 'লকডাউনের' আবহ। রাস্তায় যান চলাচল ছিল না বললেই চলে। দোকানপাট ছিল বন্ধ। লোক চলাচলও ছিল হাতে গোনা।

 

Comments