ছাঁটাইয়ের অভিযোগে শ্রমিক অসন্তোষ, সাভারে পোশাক কারখানা বন্ধ ঘোষণা

বুধবার সকালে ঢাকা-আরিচা মহাসড়কের পাশে উলাইল এলাকায় অবস্থিত আনলিমা টেক্সটাইম লিমিটেড কারখানা বন্ধ ঘোষণা করা হয়।
আজ বুধবার সকালে ঢাকা-আরিচা মহাসড়কের পাশে উলাইল এলাকায় অবস্থিত আনলিমা টেক্সটাইম লিমিটেড কারখানা বন্ধ ঘোষণা করা হয়। ছবি: স্টার

ঢাকার সাভারে শ্রমিকদের চাকরিচ্যুত করার অভিযোগে কারখানায় আন্দোলনের ঘটনায় একটি তৈরি পোশাক কারখানা বন্ধ ঘোষণা করা হয়েছে।

আজ বুধবার সকালে ঢাকা-আরিচা মহাসড়কের পাশে উলাইল এলাকায় অবস্থিত আনলিমা টেক্সটাইম লিমিটেড কারখানা বন্ধ ঘোষণা করা হয়।

গতকাল মঙ্গলবার বেশ কিছু দিন ধরে অন্যায়ভাবে শ্রমিকদের চাকরিচ্যুত করার অভিযোগ তুলে কারখানার ভেতরে অবস্থান নিয়ে বিক্ষোভ করে কারখানাটির অন্তত ৫ শতাধিক শ্রমিক।

আজ সকালে কারখানার সামনে কারখানা বন্ধের নোটিশ টানিয়ে দিয়েছে কারখানা কর্তৃপক্ষ।

নোটিশে বলা হয়েছে, আনলিমা টেক্সটাইম লিমিটেড এর আরএমজি সেকশনে কর্মরত সব শ্রমিক/কর্মচারীদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে গত ১৬ জানুয়ারি কর্মকর্তাদের মারধর ও কারখানা ভাঙচুরের কারণে কারখানার কর্মপরিবেশ ব্যাঘাত ঘটায় বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ১৩(১) ধারা মোতাবেক আরএমজি সেকশন অনির্দিষ্টকালের জন্য বন্ধ করা হলো।

কয়েকজন শ্রমিক নাম প্রকাশ না করার শর্তে দ্য ডেইলি স্টারকে বলেন, শ্রমিকরা কারখানা ভাঙচুর কিংবা কর্মকর্তাদের মারধর করেনি। শ্রমিকরা শুধু শ্রমিকদের চাকরিচ্যুত করার প্রতিবাদে কারখানায় অবস্থান নিয়ে কর্মবিরতি পালন করছিলেন।

এ বিষয়ে জানতে কারখানার সহ অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট (এইচআর অ্যাডমিন) রেজাউল কাইয়ুম দ্য ডেইলি স্টারকে বলেন, 'কারখানায় কর্মপরিবেশ ফিরে না আসলে কারখানা চালানো সম্ভব না। এ জন্য কারখানা বন্ধ ঘোষণা করা হয়েছে।'

উল্লেখ্য, গতকাল মঙ্গলবার অন্যায়ভাবে শ্রমিকদের চাকরিচ্যুত করার অভিযোগে কর্মবিরতি ও বিক্ষোভ করে ওই তৈরি পোশাক কারখানার অন্তত পাঁচ শতাধিক শ্রমিক।

শ্রমিকদের অভিযোগ, কারখানা কর্তৃপক্ষ গত কিছুদিন যাবত অন্যায়ভাবে কারখানাটির শ্রমিকদের চাকরিচ্যুত করে আসছে, পাশাপাশি শ্রমিকদের ন্যায্য পাওনা সার্ভিস বেনিফিট, ছুটির টাকাও পরিশোধ করা হচ্ছে না। তাদের সঙ্গে রুঢ় আচরণ করা হচ্ছে বলেও অভিযোগ তাদের।

তবে শ্রমিকদের এসব অভিযোগ নাকচ করে কারখানাটির অ্যাসিসটেন্ট ভাইস প্রেসিডেন্ট (এইচআর এডমিন) মো. কাইয়ুম বলেন, অন্যায়ভাবে শ্রমিকদের চাকরিচ্যুত করার অভিযোগ ঠিক নয়। কারখানায় কাজ কম থাকায় অনেক শ্রমিক রিজাইন দিয়ে চলে গেছেন। যারাই রিজাইন দিয়েছেন, প্রত্যেককে সার্ভিস বেনিফিটসহ সব ন্যায্য পাওনা পরিশোধ করা হয়েছে।

Comments

The Daily Star  | English

No electricity at JU halls, protesters fear police crackdown

Electricity supply was cut off at Jahangirnagar University halls this night spreading fear of a crackdown among students

28m ago